Sunday, February 5, 2023
Homeরাজ্যMunicipality Election 2022 রাত পোহালেই রাজ্যের ১০৮ পুরসভায় ভোট, চূড়ান্ত তৎপরতা ডিসিআরসি-তে

Municipality Election 2022 রাত পোহালেই রাজ্যের ১০৮ পুরসভায় ভোট, চূড়ান্ত তৎপরতা ডিসিআরসি-তে

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : Municipality Election 2022 রাত পোহালেই রাজ্যের ১০৮ পুরসভায় ভোট। রাজ্য নির্বাচন কমিশনের কড়া নজরদারিতে কড়া পুলিশি পাহারায় রাজ্যের ১০৮ পুরসভায় প্রায় দু’হাজারের বেশি ওয়ার্ডে ভোট হতে চলেছে ২৭ ফেব্রুয়ারি। ইতিমধ্যেই ইভিএম নিয়ে অধিকাংশ ভোটকর্মীরা জেলায় জেলায় পৌঁছে গেছেন। জেলার ডিসিআরসি কেন্দ্রগুলির হালহকিকত তুলে ধরলেন আমাদের প্রতিনিধিরা।

মালদা : রিপোর্টার রণজিৎ দাস Municipality Election 2022 

রাত পেরোলেই পুর নির্বাচন। তার আগে শনিবার মালদা কলেজ মাঠে পুর নির্বাচনের সেন্টার করে ভোট কর্মী এবং ইভিএম বুথে বুথে পৌঁছানোর কাজ শুরু করল প্রশাসন। রবিবার রাজ্যের অন্যান্য পুর নির্বাচনের সঙ্গে মালদার ইংরেজবাজার এবং পুরাতন মালদা পুরসভার ভোট হবে। ইংরেজবাজার পুরসভার মোট ২৯টি ওয়ার্ড রয়েছে এবং পুরাতন মালদা পৌরসভা মোট ২০টি ওয়ার্ড রয়েছে। তার আগেই মালদা কলেজ মাঠে শুরু হয়েছে ইভিএম খতিয়ে দেখার কাজ এবং ভোটকর্মীদের বিভিন্ন বুথে পাঠানোর প্রস্তুতি।

এদিন নির্বাচনের প্রাক্কালে এই প্রস্তুতিপর্ব তদারকি করেন মালদা সদর মহকুমা শাসক সুরেশ চন্দ্র রানো। মালদা কলেজ মাঠ থেকে বিভিন্ন বুথে পুলিশকর্মীদের পাঠানোর প্রক্রিয়া কাজ শুরু করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে যাওয়ার আগেই প্রত্যেক ভোটকর্মীরা ইভিএম খতিয়ে দেখেন।

দক্ষিণ ২৪ পরগনা : রিপোর্টার শম্ভুনাথ মণ্ডল Municipality Election 2022 

রাত পোহালেই ডায়মন্ড হারবার পৌরসভার ১৬টি ওয়ার্ডের নির্বাচন। আর তার আগে সকাল থেকেই কড়া নিরাপত্তার মধ্য দিয়ে খোলা হল স্ট্রং রুম। যেখানে উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার পৌরসভার ইলেকশনের অবজারভার। পাশাপাশি উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবারের মহকুমা শাসক এবং পুলিশ আধিকারিকরা। এবার ডায়মন্ড হারবার পৌরসভার ১৬টি ওয়ার্ডের ভোটার ৩৬ হাজার ১৮০জন। বুথ করা হয়েছে ৩৯টি এবং ২২টি ভোট কেন্দ্র থেকে এই বুথগুলি পরিচালনা করা হবে। এদিন কড়া  নিরাপত্তার মধ্য দিয়েই ব্যালট এবং ইভিএম নিয়ে সুষ্ঠুভাবে ভোট কেন্দ্রের দিকে রওনা হয়েছেন ভোটকর্মীরা।

পাশাপাশি বারুইপুর মাদারাট পপুলার অ্যাকাডেমিতে করা হয়েছে ডিসিআরসি সেন্টার। এখান থেকেই বারুইপুর পৌরসভার ১৭টি ওয়ার্ডের ৫৭টি বুথে ইভিএম সংগ্রহ করে ভোটকর্মীরা পৌঁছে যাচ্ছেন ভোটগ্রহণ কেন্দ্রে। বারুইপুর পৌরসভার মোট ভোটার সংখ্যা ৪৬ হাজার ৭৬৬ জন। যার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২২ হাজার ৪৬৬ জন ও মহিলা ভোটার রয়েছেন ২৪ হাজার ২৫২ জন। বারুইপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডে সবথেকে বেশি ভোটার রয়েছে ৪ হাজার ২৩২ জন। সবথেকে কম ভোটার রয়েছে ১৭ নম্বর ওয়ার্ডে ১ হাজার ৪৪০ জন।

আলিপুরদুয়ার : রিপোর্টার অনিসা পোদ্দার Municipality Election 2022 

আলিপুরদুয়ার ও ফালাকাটা এই দুটি পৌরসভার ডিসিআরসি করা হয়েছে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে। শনিবার সকাল থেকে ভোটকর্মীরা আসতে শুরু করে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় ডিসিআরসিতে। ইভিএম নিয়ে ভোটকর্মীরা বুথ কেন্দ্রের উদ্দেশে রওনা দিতে শুরু করেছে। আলিপুরদুয়ার পৌরসভার মোট ভোটার ৫৬ হাজার ৩৭৪ জন। মোট ওয়ার্ড ২০টি, মোট বুথ হয়েছে ৬৮টি। অপরদিকে আলিপুরদুয়ার জেলার নতুন ফালাকাটা পৌরসভার মোট ভোটার ৪৪ হাজার ৯৪৯ জন। মোট ১৮টি ওয়ার্ডে বুথের সংখ্যা থাকছে ৫৭টি।

হুগলি : রিপোর্টার পলাশ চক্রবর্তী Municipality Election 2022 

HGL DCRC

রাত পোহালেই ২০২২-এর পৌর নির্বাচন। আর তার আগেই হুগলির চুঁচুড়া পৌরসভা ও বাঁশবাড়িয়া পৌরসভা দুটির ডিসিআরসি করা হয়েছে হুগলি ইনস্টিটিউট অফ টেকনোলজি কলেজে। পুলিশি নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে হুগলি ইনস্টিটিউট অফ টেকনোলজি কলেজটিকে। হুগলির পিপুলপাতি মোড় থেকে হুগলির মোড় পর্যন্ত সম্পূর্ণ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে এবং পুলিশের নাকা চেকিং চলছে রীতিমতন। শনিবার সকাল থেকে ভোটকর্মীরা আসতে শুরু করে হুগলি ইনস্টিটিউট অফ টেকনোলজি কলেজ ডিসিআরসিতে। ইভিএম নিয়ে ভোটকর্মীরা বুথ কেন্দ্রের উদ্দেশে রওনা দিতে শুরু করেছে। চুঁচুড়া পৌরসভার মোট ওয়ার্ড ৩০টি মোট বুথ ১৭৯টি এবং বাঁশবাড়িয়া পৌরসভার মোট ২২টি ওয়ার্ডে বুথ সংখ্যা ১০৯টি।

কোচবিহার : রিপোর্টার অমিত সরকার Municipality Election 2022 

CHB DCRC

শেষ বেলার প্রস্তুতি ভোটকর্মীদের কোচবিহার ডিসিআরসিতে। কোচবিহারের মহারাজা নৃপেন্দ্র নারায়ণ উচ্চ বিদ্যালয়ের ডিসিআরসি থেকে ভোটকর্মীরা তাঁদের নির্ধারিত জায়গায় এবং বুথ মোতাবেক বেরিয়ে যাচ্ছে। কোচবিহারের ২০টি ওয়ার্ডের মধ্যে বুথ রয়েছে ৮২টি এবং ভোট গ্রহণ কেন্দ্রের মধ্যে সংখ্যা ২৭টি। কোচবিহারের জেলা মহকুমা শাসক রকিবুল শেখ রহমান জানান, আমাদের সদর পৌরসভা ভোটের ৮২টি বুথের মূলত ৪ জন করে ভোটকর্মী আছে। তাঁদের মধ্যে ৪৪০ জন পোলিং স্টাফ আছে। এবারে ভিপি প্যাড থাকছে না কিন্তু সিসিটিভি থাকছে। সব কটা বুথ কভার করতে ৫০০ জনের মতো পুলিশ ফোর্স আছে। আর পুলিশ ফোর্সের মধ্যে ২ জন করে লাঠিধারী থাকছে এবং যেখানে একটি কম্পাউন্ডের মধ্যে বেশি বুথ থাকছে সেখানে আর্ম পুলিশ দেওয়া হচ্ছে।

পূর্ব বর্ধমান : রিপোর্টার সঞ্জিত সেন Municipality Election 2022 

EBD DCRC

রাত পোহালেই রাজ্যে পৌরসভা নির্বাচন। পূর্ব বর্ধমান জেলায় ৬টি পৌরসভায় নির্বাচন হবে। বর্ধমান পৌরসভা, মেমারি পৌরসভা, গুসকরা পৌরসভা, কালনা পৌরসভা, কাটোয়া পৌরসভা ও দাঁইহাট পৌরসভা এই ছ’টি পৌরসভা মিলিয়ে মোট ৫৭১টি বুথ রয়েছে। যার মধ্যে বর্ধমান পৌরসভায় বুথ সংখ্যা ৩৭১, মেমারি পৌরসভায় ৪২টি, গুসকরা পৌরসভায় ৩৭টি, দাঁইহাট পৌরসভায় ২৫টি, কালনা পৌরসভায় ৫৬টি ও কাটোয়া পৌরসভায় ৮৭টি বুথ রয়েছে। জেলায় মোট ভোটার সংখা ৪ লক্ষ ৬২ হাজার ৮৪৮ জন। প্রত্যেকটি বুথে একজন পুলিশ অফিসার, দু’জন বন্দুকধারী কনস্টেবল এবং একজন করে লাঠিধারী কনস্টেবল থাকবে বলে জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। ডাবল বুথের ক্ষেত্রে ১ জন পুলিশ অফিসার, ৪ জন বন্দুকধারী কনস্টেবল এবং বুথ প্রতি ১ জন করে লাঠিধারী কনস্টেবল থাকবে। সাতটি বুথের ক্ষেত্রে ২ জন করে অফিসার, ৭ জন বন্দুকধারী কনস্টেবল এবং ৭ জন লাঠিধারী কনস্টেবল থাকবে। এই ছ’টি পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই ভোটকর্মীরা ডিসিআরসি থেকে ভোট যন্ত্র থেকে শুরু করে অন্যান্য ভোটের সামগ্রী সংগ্রহ করে গন্তব্যের উদ্দ্যেশে রওনা দিয়েছেন।

দক্ষিণ দিনাজপুর : রিপোর্টার পীযূষ সরকার Municipality Election 2022

SDIN DCRC

গঙ্গারামপুর পৌরসভার ১৮টি ওয়ার্ডে নির্বাচন হতে চলেছে আগামীকাল। তার আগে ইভিএম নিজ নিজ বুথে নিয়ে যাওয়ার ছবি ধরা পড়ল গঙ্গারামপুর পৌরসভা স্টেডিয়ামের ডিসিআরসিতে। এবারের পৌর নির্বাচনে প্রতিটি বুথে থাকছে রাজ্য পুলিশের একজন ইনেসপেক্টর, দুজন আর্মস পুলিশ ও একজন লাঠিধারী পুলিশ। গঙ্গারামপুর পৌরসভার মোট বুথের সংখ্যা ৫৯। শেষ পাওয়া খবর অনুযায়ী গঙ্গারামপুর পৌরসভার সকল বুথেই ইতিমধ্যেই ইভিএম ও প্রিসাইডিং অফিসাররা পৌঁছে গেছেন।

ঝাড়গ্রাম : রিপোর্টার অশোক ভট্টাচার্য Municipality Election 2022

Jhargram DCRC

রাত পোহালেই ঝাড়গ্রাম পৌরসভার নির্বাচন। তার আগে আজ সকাল থেকেই শুরু হয়েছে প্রস্তুতি। নির্বাচন কমিশনের তরফে ঝাড়গ্রামে সরকারি মহিলা কলেজকে ডিসিআরসি করা হয়েছে। ফলে এদিন সকাল থেকেই ইভিএম থেকে শুরু করে ভোটের যাবতীয় জিনিস নিয়ে বুথের দিকে রওনা দিয়েছে ভোটকর্মীরা।  ঝাড়গ্রামে ১৮টি ওয়ার্ডে ৬৬টি বুথ রয়েছে।

পশ্চিম মেদিনীপুর : রিপোর্টার পার্থ মুখার্জি Municipality Election 2022 

WMD DCRC

রাত পোহালেই পশ্চিম মেদিনীপুর জেলার ৭টি পৌরসভার ১২০টি ওয়ার্ডে ভোট গ্রহণ। জেলায় মোট বুথের সংখ্যা ৫৯৮টি। জেলায় মোট ভোটারের সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ২৩৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ৩৯ হাজার ১৯৭ জন, মহিলা ভোটার ২ লক্ষ ৫০ হাজার ১৭ জন এবং তৃতীয় লিঙ্গ ২১ জন। প্রতিবুথে থাকছে চারজন ভোট কর্মী, প্রতি প্রিমিশেষে থাকছে ২ জন করে বন্দুকধারী, এক প্রিমিসেসে দুটির বেশি বুথ থাকলে থাকছে ৪ জন বন্দুকধারী পুলিশ। বুথ পিছু ১ জন লাঠিধারী পুলিশ থাকছে। পাশাপাশি জেলায় মোট নাকা পয়েন্ট করা হয়েছে ১৯টি। QRT থাকছে ৬টি, RT থাকছে ১১টি, RAF থাকছে ১২টি সেকশনে।

খড়্গপুর পৌরসভায় মোট ভোটার ২ লক্ষ ৩৭ হাজার ৪০৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ১৫ হাজার ৮৪৩ জন, মহিলা ভোটার ১ লক্ষ ২১ হাজার ৫৪৫ জন, তৃতীয় লিঙ্গ ১৮ জন।

মেদিনীপুর পৌরসভায় মোট ভোটার ১ লক্ষ ৪৫ হাজার ৯১৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭০ হাজার ৭৫৬ জন, মহিলা ভোটার ৭৫ হাজার ১৬০ জন, তৃতীয় লিঙ্গ ১ জন।

ঘাটাল পৌরসভায় মোট ভোটার ৪৫ হাজার ৪২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২২ হাজার ৫৩৮ জন, মহিলা ভোটার ২২ হাজার ৮৮১ জন, তৃতীয় লিঙ্গ ১ জন।

চন্দ্রকোণা পৌরসভায় মোট ভোটার ২০ হাজার ৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৬ জন, মহিলা ভোটার ১০ হাজার ৯০ জন, তৃতীয় লিঙ্গ ১ জন।

রামজীবনপুর পৌরসভায় মোট ভোটার ১৬ হাজার ৪২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৩০৩ জন, মহিলা ভোটার ৮ হাজার ১১৯ জন, তৃতীয় লিঙ্গ নেই।

খড়ার পৌরসভায় মোট ভোটার ১০ হাজার ৩৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ হাজার ৯৪৬ জন, মহিলা ভোটার ৫ হাজার ৮৯ জন, তৃতীয় লিঙ্গ নেই।

ক্ষীরপাই পৌরসভায় মোট ভোটার ১৩ হাজার ৯৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৮০৫ জন, মহিলা ভোটার ৭ হাজার ১৩৩ জন, তৃতীয় লিঙ্গ নেই।

Municipality Election 2022

আরও পড়ুন : Jaynagar Majilpur Municipality Election বহিরাগত তত্ত্বে উত্তপ্ত জয়নগর-মজিলপুর পুর এলাকা

আরও পড়ুন : Threat to Udayan Guha ‘এক মাসের মধ্যে তোমার মাথা গুঁড়িয়ে দেব’, উদয়ন গুহকে হুমকি পোস্টার রাজবংশী উপভাষায়

———–
Published by Subhasish Mandal  

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular