Thursday, September 29, 2022
HomeBUISINESSNew Oil Discovery in Bengal বঙ্গে নতুন তেল ও প্রাকৃতিক গ্যাসের ভান্ডার,...

New Oil Discovery in Bengal বঙ্গে নতুন তেল ও প্রাকৃতিক গ্যাসের ভান্ডার, ভবিষ্যৎ কী হবে বাংলার দেখে নিন

সাম‍্যজিৎ ঘোষ, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: New Oil Discovery in Bengal; খনিজ তেল মানচিত্রে ফের বাংলার নাম উঠে এল। বাংলায় একের পর এক জায়গায় খনিজ সম্পদের হদিশ পাওয়া যাচ্ছে। কলকাতা থেকে মাত্র ৪৭ কিলোমিটার দূরে অশোকনগরে ব্ল্যাক গোল্ড, বা প্রাকৃতিক তেল ও গ‍্যাস, পাওয়া গিয়েছিল আগেই। এবার অশোকনগরের আরেক জায়গায় দৌলতপুরে পাওয়া গেল প্রাকৃতিক খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ভান্ডার।

আগেই অশোকনগরের বাইগাছি এলাকায় একটি খনিজ তেল ভান্ডারের হদিশ পাওয়া গিয়েছিল।

oil west bengal
অশোকনগরের বাইগাছির পর দৌলতপুরে মিলল খনিজ তেলের সন্ধান

এবার বাইগাছির পর নতুন করে একটি খনিজ তেলের ভান্ডারের হদিস পাওয়া গেল দৌলতপুরে। আর এখানেই ওএনজিসির দ্বিতীয় ইউনিট তৈরি করার কাজ চলছে দ্রুত গতিতে। এই দৌলতপুরে হদিস পাওয়া খনিজ তেলের মান উন্নত হবে বলেই মনে করা হচ্ছে প্রাথমিক পরীক্ষায়। অশোকনগরের বাইগাছিতে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের এলাকার ১৫ বিঘা জমির উপর তৈরি করা হয়েছে তৈল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন কেন্দ্র।

সূত্রের খবর, এ পর্যন্ত বাইগাছির অশোকনগর ইউনিট- ১ নম্বর কূপ থেকে ৩০০ টন অপরিশোধিত তেল উত্তোলন করা হয়েছে। দৌলতপুর থেকেও বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব হলে বাংলার পাশাপাশি সারাদেশ উপকৃত হবে।

দৌলতপুরের কূপ খননের কাজ উদ্বোধন করেছেন স্থানীয় বিধায়ক। দিন চারেকের মধ্যে পুরোদমে এই খনন কাজ শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে। খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন শুরু হলে বাড়বে কর্মসংস্থান, ভোল বদলাবে এলাকার।

ongc
আরো বেশ কয়েকটি জায়গায় খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে, খনন কাজও শুরু হয়ে গেছে

এদিকে অশোকনগরের আরও একাধিক জায়গায় এমন খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস ভান্ডার রয়েছে মাটির নিচে বলেই জানা যাচ্ছে। সেগুলির খনন কাজও শুরু হবে খুব তাড়াতাড়ি। আগামী দু’বছরের মধ্যে ১৪ জায়গায় বোরিং করে প্রাকৃতিক গ্যাস এবং খনিজ তেল সংগ্রহ করার কাজ শুরু হবে। অশোকনগরের বাইগাছিতে যে খনিজ তেলের সন্ধান পাওয়া গিয়েছিল, সেইমতো ওএনজিসি। সেখানে বর্তমানে নিয়মিত তেল উত্তোলন চলছে।

দেশ এবং বিশ্বের খনিজ তৈল ও প্রাকৃতিক গ্যাস মানচিত্রে বাংলাও জায়গা করে নিচ্ছে। একইসঙ্গে প্রচুর কর্মসংস্থানের সুযোগ বাড়ছে। সেই আশায় বাংলার মানুষ।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular