Thursday, September 29, 2022
HomeবিদেশPakistan Imran Khan Crisis :পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানোর মুখে দাঁড়িয়ে ইমরান খান,...

Pakistan Imran Khan Crisis :পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানোর মুখে দাঁড়িয়ে ইমরান খান, সংসদে অনাস্থা ভোটে পরাজয় প্রায় নিশ্চিত

ইন্ডিয়া নিউজ বাংলা 

Pakistan Imran Khan Crisis

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর বিতর্ক শুরু হওয়ার আগেই জাতীয় পরিষদ (সংসদ) ৩ এপ্রিল পর্যন্ত মুলতবি করা হয়েছিল। এখন অনাস্থা প্রস্তাবের ওপর ভোট হবে ৩ এপ্রিল। একই সময়ে, মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইমরান বিরোধীদের কাছে অনাস্থা প্রস্তাব প্রত্যাহারের বিনিময়ে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

৪৮ ঘণ্টায় রাজনৈতিক পরিস্থিতি নতুন মোড় নিতে পারে Pakistan Imran Khan Crisis

এই প্রস্তাবে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ বলেছেন, ইমরান খান দেশের অপরাধী। তাদের পেছনের দরজা দিয়ে পালাতে দেওয়া হবে না। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সভাপতি বিলাওয়াল ভুট্টো বলেছেন, ইমরানের সম্মানের সঙ্গে চেয়ার ছেড়ে দেওয়া উচিত। যদি তারা এর জন্য প্রস্তুত না হয়, তাহলে অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হতে হবে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, আগামী ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। এই ৪৮ ঘণ্টায় রাজনৈতিক পরিস্থিতি নতুন মোড় নিতে পারে। তিনি দেশবাসীকে শনিবার রাত পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

পাকিস্তানের সর্বশেষ আপডেট  Pakistan Imran Khan Crisis

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক ডাকেন জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার। মার্কিন পররাষ্ট্র দফতর তার গোপন চিঠির দাবিকে মিথ্যা বলে অস্বীকার করেছে এবং বলেছে যে পাকিস্তানে বর্তমান অনাস্থা প্রস্তাবে তার কোনো হাত নেই। পাকিস্তানে সরকারকে অস্থিতিশীল করার পেছনে যদি আমেরিকার হাত থাকে, তাহলে তারা পাকিস্তানের পাশে দাঁড়াবে বলে সাফ জানিয়ে দিয়েছে চীন।
মঙ্গলবার পিটিআই সাংসদদের কাছে একটি চিঠিতে ইমরান বলেছেন – জাতীয় পরিষদের সকল সদস্য ভোটদান থেকে বিরত থাকবেন বা ভোটের দিন বিধানসভার সভায় উপস্থিত থাকবেন না।
সোমবার, বিরোধী জোট পাকিস্তান ডেমোক্রেটিক ফ্রন্ট (পিডিএম) প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে ঘোষণা করেছিল।

ভাঙনের মুখে ইমরানের দল তেহরিক ই ইনসাফ  Pakistan Imran Khan Crisis
বুধবার ইসলামাবাদের সিন্ধু হাউসে বৈঠক করে বিরোধী দলগুলো একটি কৌশল তৈরি করেছে। বিশেষ বিষয় ছিল যে বৈঠকে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর অসন্তুষ্ট সব এমপিসহ ১৯৬ জন সদস্য উপস্থিত ছিলেন। পিটিআই সাংসদ আমির লিয়াকত হুসেন সহ আরও ৩ জন সাংসদকেও বিরোধীদের সাথে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অন্যদিকে, পিটিআই নেতা ফয়সাল ওয়াওয়াদা বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। তিনি ইমরানকে বুলেট প্রুফ শিল্ড ব্যবহার করার পরামর্শ দেন। ফয়সাল বলেন, বিরোধীরা ইমরানকে হত্যার ষড়যন্ত্র করছে, কিন্তু ইমরান সাহসী। তারা দেশকে ঝুঁকিতে ফেলবে না এবং কারও কাছে মাথা নত করতে দেবে না।

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে  শাহবাজ Pakistan Imran Khan Crisis
পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার মধ্যে প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ প্রায় নিশ্চিত বলে মনে হচ্ছে। এদিকে ইমরান ছাড়াও অন্য একজন যিনি সবচেয়ে বেশি খবরে আছেন তিনি শাহবাজ শরীফ। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর সভাপতি এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে পারেন।

Pakistan Imran Khan Crisis

আর ও পড়ুন Pakistan Prime Minister Imran Khan’s Demand বিদেশি অর্থের মাধ্যমে পাকিস্তানে সরকার পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে : ইমরান খান

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular