Friday, September 30, 2022
Homeরাজ্যকলকাতাRural Health Infrastructure গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে ১৫৭টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র

Rural Health Infrastructure গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে ১৫৭টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Rural Health Infrastructure রাজ্যের গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে রাজ্যে ১৫৭টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে। পঞ্চদশ অর্থ কমিশন থেকে প্রাপ্ত ৫১৫ কোটি টাকা বরাদ্দ করে নতুন উপস্বাস্থ্য কেন্দ্র, ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিট, পুরনো স্বাস্থ্যকেন্দ্রের আধুনিকীকরণ এবং সরঞ্জাম কেনার করা হবে।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনায় সবচেয়ে বেশি ১৭টি, নদিয়ায় ১৪টি, ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলায় ১২টি, হুগলিতে ১১টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র তৈরি হবে। বীরভূম জেলায় দু’টি নতুন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে। এজন্য খরচ খরচ হবে ১ কোটি ৫৭ লক্ষ ৮৮ হাজার টাকা। গোটা রাজ্যে ৮৬টি ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিট তৈরি হবে। ওই খাতে মোট বরাদ্দ হয়েছে ৪৪ কোটি ৭২ লক্ষ টাকা।

Rural Health Infrastructure

জানা গিয়েছে, প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিটে ২০ রকমের চিকিৎসা সরঞ্জাম থাকবে। এছাড়াও সারা রাজ্যে চালু থাকা ৪ হাজার ৪১টি উপ স্বাস্থ্যকেন্দ্রকে সুস্বাস্থ্য কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। ওই খাতে মোট খরচ হবে ১৯৩ কোটি ১৫ লক্ষ টাকা। এছাড়াও ওই সংখ্যক উপ স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য মোট ৯১ কোটি ৭৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে।

রাজ্যে ২০১টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ল্যাবের সরঞ্জাম কেনার জন্য ৩৬ কোটি ৫৮ লক্ষ টাকা খরচ হবে। প্রত্যেক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের জন্য খরচ হবে ১৮ লক্ষ টাকা। এছাড়াও ৩৫০টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে অন্যান্য সরঞ্জাম কেনার জন্য আরও ৫৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। প্রতিটি পিএইচসি-র জন্য খরচ হবে ১৫ লক্ষ ১৭ হাজার টাকা। চারটি স্বাস্থ্যজেলা-সহ মোট ২৯টি জেলার জন্য পঞ্চদশ অর্থ কমিশনে ৫১৪ কোটি ৯৫ লক্ষ ৮৪ হাজার টাকা স্বাস্থ্য খাতে ব্যয় হবে। নতুন উপ স্বাস্থ্যকেন্দ্র এবং সুস্বাস্থ্য কেন্দ্র তৈরির জন্য জেলায় জেলায় টেন্ডার হয়েছে।

Rural Health Infrastructure

আরও পড়ুন : Protecting Cyber Fraud সাইবার জালিয়াতির হাত থেকে রাজ্যের মানুষকে রক্ষা করতে বিশেষ প্রশিক্ষণের আয়োজন

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular