Friday, October 7, 2022
Homeরাজ্যSandhya Mukherjee : ১২ বছর বয়সে কলকাতা আকাশবাণীর ‘গল্পদাদুর আসর’-এ প্রথম...

Sandhya Mukherjee : ১২ বছর বয়সে কলকাতা আকাশবাণীর ‘গল্পদাদুর আসর’-এ প্রথম গান গেয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

ইন্ডিয়া নিউজ বাংলা

কলকাতা, Sandhya Mukherjee : বাংলা গানের স্বর্ণকন্ঠী  কিংবদন্তি সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। তাঁর কণ্ঠের জাদুতে মুগ্ধ ছিল কয়েক প্রজন্ম। ৫০ বছরেরও বেশি সময় নানা ভাষার ছবিতে গান করেছেন তিনি। ছবির গানের পাশাপাশি বাংলা আধুনিক গান ও ধ্রুপদি সংগীতেও তিনি ছিলেন সমান পারদর্শী।

১৪ বছর বয়সে প্রথম গান রেকর্ড করেন  Sandhya Mukherjee

images

১৯৩১ সালের ৪ অক্টোবর দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায় জন্মগ্রহণ করেন সন্ধ্যা মুখোপাধ্যায়। তাঁর সংগীত শিক্ষার মূল কাণ্ডারি ছিলেন তাঁর বড় ভাই রবীন্দ্রনাথ মুখোপাধ্যায়। ১৯৪৫ সালে মাত্র ১৪ বছর বয়সে প্রথম গান রেকর্ড করেন তিনি।১২ বছর বয়সে কলকাতা আকাশবাণীর ‘গল্পদাদুর আসর’-এ প্রথম গেয়েছিলেন গীতিকার অজয় ভট্টাচার্যের লেখা একটি গান। রেডিয়োয় প্রথম পারিশ্রমিক পেয়েছিলেন পাঁচ টাকা। ১৩ বছর ১০ মাস বয়সে প্রথম বেসিক রেকর্ড। কলম্বিয়া থেকে তাঁর প্রথম রেকর্ড করা গান গিরীন চক্রবর্তীর কথায় ও সুরে ‘তুমি ফিরায়ে দিয়াছ’ ও ‘তোমার আকাশে ঝিলমিল করে’।

১৯৫০ সালে মুম্বইতে পাড়ি দেন সন্ধ্যা মুখোপাধ্যায় Sandhya Mukherjee

download 2
সৌজন্যে ফেসবুক

১৯৪৮ সালে প্রথমবার রাইচাঁদ বড়ালের সংগীত পরিচালনায় প্লেব্যাক করেন। ছবির নাম ‘অঞ্জনগড়’। সে বছর আরো তিনটি আধুনিক গান রেকর্ড করে সংগীতজগতে নিজের জায়গা পাকা করে ফেলেন ভবিষ্যতের কিংবদন্তি। ১৯৫০ সালে মুম্বইতে পাড়ি দেন সন্ধ্যা মুখোপাধ্যায়। দুই বছরের মধ্যে মোট ১৭টি হিন্দি ছবিতে  সন্ধ্যা মুখোপাধ্যায়ের কণ্ঠ সাড়া ফেলেছিল । ১৯৫২ সালে ফের কলকাতায় ফিরে আসেন গায়িকা। ১৯৬৬ সালে বাঙালি কবি শ্যামল গুপ্তের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন সন্ধ্যা মুখোপাধ্যায়। উত্তম কুমার সুচিত্রা সেন জুটির অধিকাংশ হিট গানের শিল্পী ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

Sandhya Mukherjee

আর ও পড়ুন : Sandhya Mukhopadhyay Death : মঙ্গলবার সন্ধ্যায় ‘সন্ধ্যা’হারা হল বাংলা, রাজ্য সরকারের তদারকিতে পূর্ণ মর্যাদায়  বুধবার  শেষকৃত্য

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular