Friday, December 9, 2022
HomeউৎসবShilpakala Academy at South 24 Parganas সংস্কৃতির দিশা দেখাচ্ছে ফলতার শিল্পকলা আকাদেমি

Shilpakala Academy at South 24 Parganas সংস্কৃতির দিশা দেখাচ্ছে ফলতার শিল্পকলা আকাদেমি

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: Shilpakala Academy at South 24 Parganas দক্ষিণ ২৪ পরগনার ফলতার শিল্পকলা আকাদেমি প্রতিষ্ঠিত অংকন শিক্ষা কেন্দ্রের চতুর্থ বার্ষিক অনুষ্ঠান হয়ে গেল সম্প্রতি।  প্রায় ১৫ বছর আগে ২০০৮ সাল নাগাদ যাত্রা শুরু করেছিল সাংস্কৃতিক সংস্থাটি। লকডাউনের আগেও এই আকাদেমিতে শিক্ষা গ্রহণ করত প্রায় ৬৫০ জনের অধিক ছাত্র-ছাত্রী হত। লকডাউনের ফলে তা পুরোপুরি ভেঙে পড়ে। কিন্তু হাল ছাড়িনি এখানকার উদ্যোক্তারা।

লকডাউন শুরু হওয়ার দু’বছর পর আজকের এই আর্ট এক্সিবিশনের মাধ্যমে পুনরায় প্রতিষ্ঠা লাভ শুরু করে শিল্পকলা আকাদেমি। চতুর্থ তম বার্ষিক চিত্রপ্রদর্শনী এবং তার সাথে অঙ্কন প্রতিযোগিতা, চিত্র বিষয়ক কুইজ, অভিভাবকদের আনন্দ প্রদান করার জন্য মিউজিক্যাল বল এবং পিকনিকের আয়োজন করেছিল সাংস্কৃতিক সংস্থাটি। অঙ্কন প্রতিযোগিতা সাধারণত অন্যান্য জায়গায় শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের নিয়ে হয়। কিন্তু এই নিয়ে দু’বছর ছাত্র-ছাত্রীদের সাথে অভিভাবকদেরও একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেন উদ্যোক্তারা।

শিল্পকলা আকাদেমির কর্ণধার পবিত্র হালদার মহাশয় মাত্র ১৬ বছর বয়সে এই প্রতিষ্ঠান সূচনা করেছিলেন। যুগের সাথে তাল মিলিয়ে তিনি প্রতিনিয়ত কঠোর পরিশ্রমের মাধ্যমে বিভিন্ন রকম বাধা বিপত্তি কাটিয়ে দক্ষিণ ২৪ পরগনার ফলতা থানার অন্তর্গত পূর্ণ্যা বাণীমন্দিরে স্থায়ী অঙ্কন শিক্ষা কেন্দ্রের সাথে আর্ট গ্যালারির সূচনা করেন। শুধু এটা করেই তিনি থেমে থাকেননি। ওনার লক্ষ্য বহুবছর ধরে যারা এই আকাদেমিত শিক্ষাগ্রহণ করেছে তাঁদের ভবিষ্যৎ নির্ধারণ করা। শুনলে অবাক হবেন বর্তমানে এই আকাদেমি চালনা করতে সহযোগিতা করেন এখানকার ছাত্র-ছাত্রীরাই।

শিল্পকলা আকাদেমির আগামী লক্ষ্য হল কোনও পারিশ্রমিক ছাড়াই একাধিক প্রকল্পের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে দিয়ে আর্ট অ্যান্ড ক্রাফটের কাজ করিয়ে তাঁদেরকে আর্থিকভাবে সহায়তা করা।

Shilpakala Academy at South 24 Parganas

আরও পড়ুন : Basanta Utsav at Howrah গানে-নৃত্যে বসন্তোৎসবে মাতল সাঁতরাগাছি, আবিরে রাঙানো হল সকলকে

—-

Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular