Saturday, October 8, 2022
HomeMunicipal PollsSiliguri: Ashok Bhattacharya lose  হারলেন অশোক ভট্টাচার্য, বাম দুর্গ ভেঙে শিলিগুড়ি...

Siliguri: Ashok Bhattacharya lose  হারলেন অশোক ভট্টাচার্য, বাম দুর্গ ভেঙে শিলিগুড়ি জয় তৃণমূলের, মেয়র গৌতম দেব

Siliguri: Ashok Bhattacharya lose হারলেন অশোক ভট্টাচার্য, বাম দুর্গ ভেঙে শিলিগুড়ি জয় তৃণমূলের, মেয়র গৌতম দেব

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:  ১২ ফেব্রুয়ারি মিটেছে ভোট পর্ব। আজ রাজ্যের চার পুরনিগমে ভোটের ফলপ্রকাশ। কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টা থেকে শুরু হয় গণনা। আসানসোল, বিধাননগর, শিলিগুড়ি ও চন্দননগরের লড়াইয়ে বাকিদের পিছনে ফেলে এগিয়ে গেছে রাজ্যের শাসকদল। কার্যত সবুজ ঝড়ে ধরাশায়ী রাজ্যের বিরোধী শিবির।

tmc win

তবে এই প্রথম শিলিগুড়ি পুরভোটে জয়ের পথে শাসকদল। জিতে গিয়েছেন গৌতম দেব। শিলিগুড়ির মেয়র গৌতম দেব, ইতিমধ্যেই ঘোষণা তৃণমূল সুপ্রিমোর।

সবচেয়ে বড় খবর, হেরে গেছেন অশোক ভট্টাচার্য। যিনি আবার বিদায়ী মেয়র। এবার সবুজ ঝরে বামেদের বিরোধী আসনে বসতে হচ্ছে।

ashok bhattacharya
অশোক ভট্টাচার্য পরাজিত

Siliguri: Ashok Bhattacharya lose 

শিলিগুড়িতে বাম দুর্গ ভাঙল

২০০৯ সালে তৃণমূল এবং কংগ্রেস জোট শিলিগুড়িতে জয়ী হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে মেয়র পদ ঘিরে বিবাদে জোট ভেঙে যায়। সেই সুযোগে কংগ্রেসের সমর্থনে শিলিগুড়ির পুরবোর্ড দখল করে নেয় বামেরা। এর পর ২০১৫ সালেও বামেরা শিলিগুড়ি পুরসভা দখল করে। সেবার নির্দলের সমর্থন নিয়েই ম্যাজিক ফিগার ২৪-এ পৌঁছে গিয়েছিল বামেরা। মেয়র হয়েছিলেন অশোক ভট্টাচার্য।

২০১৯-এর লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে খাতা খুলতে পারেনি তৃণমূল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে গোটা রাজ্যে সবুজ ঝড় উঠলেও শিলিগুড়ি পুরনিগম এলাকায় বিজেপি-র ফল ছিল চমকপ্রদ। পরাজিত হয়েছিলেন রাজ্যের তত্‍কালীন মন্ত্রী গৌতম দেবও। শিলিগুড়ি পুরনিগম এলাকার ৪৭টি ওয়ার্ডের মধ্যে ৩৬টিতেই এগিয়ে ছিল বিজেপি। ফলে শিলিগুড়িতে ভাল ফলের আশায় ছিল বিরোধীরা। যদিও সব অঙ্ক উল্টে দিয়ে এবারে একক ভাবেই শিলিগুড়ি দখল করল তৃণমূল।

উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে শিলিগুড়ি জয়ের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া 

শিলিগুড়িতে জয় নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘লোকসভায় উত্তরবঙ্গে সব সিট বিজেপি পেয়েছিল। বিধানসভাতেও শিলিগুড়ি সহ উত্তরবঙ্গের অনেক সিটে আমরা হেরেছিলাম। উত্তরবঙ্গের মানুষকে একতরফা ভাবে ভুল বোঝানো হয়। বিভ্রান্তিমূলক প্রচার করা হয়। জাতিতে জাতিতে ভেদাভেদ করা হয়। মানুষ যত তাড়াতাড়ি এই ভুল বুঝতে পারবে আরও ভাল।’

“শিলিগুড়িতে একদিকে জঙ্গল আছে চা বাগান আছে। রাজবংশী, নেপালি, সংখ্যালঘু সবাই আছে। সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে হবে”

“গৌতম দেবের দায়িত্ব আরও বেড়ে গেল। আমি চাই ও আরও ভাল করে কাজ করুক”

শিলিগুড়ির উন্নয়নে সবাইকে নিয়ে কাজ করার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘ শিলিগুড়িতে একদিকে জঙ্গল আছে চা বাগান আছে। রাজবংশী, নেপালি, সংখ্যালঘু সবাই আছে। সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। সবাইকে আমার ধন্যবাদ। গৌতম দেবের দায়িত্ব আরও বেড়ে গেল। আমি চাই ও আরও ভাল করে কাজ করুক।’

mamata

এ দিনই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। তার আগে শিলিগুড়ি পুরনিগমে জয় তাঁর কাছে নিঃসন্দেহে বড় উপহার।

অশোক ভট্টাচার্যের বাড়ির ওয়ার্ড ২০ নম্বরে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী অভয়া বোস

তাত্‍পর্যপূর্ণ ভাবে, শিলিগুড়িতে সিপিআইএম নেতা অশোক ভট্টাচার্যের বাড়ির ওয়ার্ড ২০ নম্বরে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী অভয়া বোস। ১,৫৮০ ভোটে জয়ী হয়েছেন তিনি।

বাম দুর্গ ভেঙে শিলিগুড়ি জয় তৃণমূলের, হারলেন অশোক ভট্টাচার্য্য, মেয়র গৌতম দেব

যদিও আগে সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেছিলেন, প্রয়োজনে শিলিগুড়িতে পুরবোর্ড গড়তে কংগ্রেসের সমর্থন নিতেও পিছপা হবে না বামেরা। প্রয়োজন এবং পরিস্থিতি অনুযায়ী বামেদের পাশে দাঁড়াতে যে কংগ্রেস তৈরি, তা স্পষ্ট করে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীও। কিন্তু বোঝা যাচ্ছে, এই প্রথম শিলিগুড়ি পুরবোর্ড তৈরি করতে চলেছে তৃণমূলই।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular