Tuesday, October 4, 2022
Homeরাজ্যSinger Lata & Sandhya : মাত্র আট দিনের ব্যবধানে প্রয়াত দুই সুর...

Singer Lata & Sandhya : মাত্র আট দিনের ব্যবধানে প্রয়াত দুই সুর সম্রাজ্ঞী

ইন্ডিয়া নিউজ বাংলা,

কলকাতা: একজন ভারতের সঙ্গীত সম্রাজ্ঞী, অন্যজন বাংলার সঙ্গীত জগতের মহারানি। প্রথমজন লতা মঙ্গেশকার এবং দ্বিতীয় জন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। দুজনের কণ্ঠেই যেন স্বয়ং সরস্বতী বাস করেন। দুজন কিংবদন্তি সঙ্গীত শিল্পীর জীবনাবসান হলো মাত্র ৮ দিনের ব্যবধানে। এই দুই শিল্পীর ব্যক্তিগত সম্পর্ক কেমন ছিল, তা নিয়ে কম গসিপ হয়নি।

 লতার ৯২, আর সন্ধ্যার ৯০ Singer Lata & Sandhya

Lata Mangeshkar Funeral Pics On her last journey the nightingale

লতা ও সন্ধ্যা- উভয়েই দুই ভিন্ন জগতের অধিষ্ঠাত্রী Singer Lata & Sandhya

যে যাঁর জগতে সেরা। তাঁদের মধ্যে যেমন পারস্পরিক সম্মান ছিল, ছিল শ্রদ্ধার সম্পর্ক। বাংলা সঙ্গীত জগতে সন্ধ্যা শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন সেরার আসনে।
দুই সঙ্গীত শিল্পীই প্রায় সমবয়ষ্ক। দুজনেরই বয়স ৯০-এর উপরে। লতার ৯২, আর সন্ধ্যার ৯০। উভয়েই দুই ভিন্ন জগতে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন। আবার অসুস্থও হন উভয়ে একইসঙ্গে। লতা মঙ্গেশকর মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ধাক্কা সামলাতে পারবেন না অসুস্থ শরীর, তাই লতা মঙ্গেশকরের প্রয়াণ সংবাদ জানানো হয়নি সন্ধ‍্যা মুখোপাধ‍্যায়কে।মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের পর কলকাতার বাইপাসের পাশে একটি বেসরকারী হাসপাতাল। দুই শিল্পী প্রয়াত হলেন হাসপাতালে। সন্ধ্যা মুখ্যোপাধ্যায় দীর্ঘ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে কিছুক্ষণ আগে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাংলা গানের স্বর্ণযুগের শেষ প্রদীপটিও নিভে গেল আজ।
শোনা যায়, মুক্তিযুদ্ধের সময় মেশিনগান হাতে রাখা গেরিলারা রেডিওর নব ঘোরানো বন্ধ করে দিলেন। অন্ধকারে জেগে থাকা মুক্তিযোদ্ধারা শুনছিলেন সন্ধ্যার মধুর কণ্ঠ।বিশ্বের অন্যতম আলোচিত গেরিলা রেডিও সার্ভিসের তরঙ্গ জুড়ে ছড়িয়ে পড়েছিল সন্ধ্যা মুখোপাধ্যায়ের গান।

পঞ্চাশ বছর আগের সেই মুহূর্ত আজও বড়ো বেশি প্রাসঙ্গিক।সেই সময় যে মুক্তিযুদ্ধ শুরু করেছিলেন তৎকালীন পূর্ব পাকিস্তানের বাঙালিরা। সেই যুদ্ধে সাংস্কৃতিক ফ্রন্টে ছিলেন সৈনিক সন্ধ্যা মুখোপাধ্যায়।শিকড় থেকে বিচ্ছিন তৎকালীন উদ্বাস্তুদের পাশে দাঁড়াতে গণ আন্দোলনে যোগ দেন সন্ধ্যা মুখোপাধ্যায়। গান গেয়ে সংগ্রহ করেন অর্থও। সেই অর্থ তিনি তুলে দিয়েছিলেন উদ্বাস্তুদের কল্যাণে। তিনি অর্থ সাহায্য করেছিলেন বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের এবং গড়ে তুলেছিলেন বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী সচেতনতা।গণ-আন্দোলনের সঙ্গেও নিবিড় যোগাযোগ ছিল সন্ধ্যা মুখোপাধ্যায়ের। দীর্ঘদিন গণসংগীত শিল্পী হিসেবে পরিচিত ছিলেন। বাংলা আজ গীত হারা হলো। বাকরুদ্ধ বাংলাদেশ, অসম, ত্রিপুরা, শিলচর, সহ এ রাজ্যের পার্শ্ববর্তী এলাকার মানুষ।

Singer Lata & Sandhya

আরও পড়ুন Sandhya Mukherjee : ১২ বছর বয়সে কলকাতা আকাশবাণীর ‘গল্পদাদুর আসর’-এ প্রথম গান গেয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular