Thursday, December 8, 2022
Homeরাজ্যSuvendu Adhikari : চলতি অধিবেশনে বিধানসভার ভেতরেই প্রবেশ করতে পারবেন...

Suvendu Adhikari : চলতি অধিবেশনে বিধানসভার ভেতরেই প্রবেশ করতে পারবেন না শুভেন্দু অধিকারী

ইন্ডিয়া নিউজ বাংলা

Shuvendu Adhikari will not be able to enter the assembly in the current session

কৌশিক দাস, কলকাতা : তিনি রাজ্যের বিরোধী দলনেতা, পদমর্যাদায় ক্যাবিনেট মন্ত্রীর সমান। কিন্তু দোষ করলে শাস্তি সবাইকে পেতে হবে। তাই এবার বেশ কিছুদিন বিধানসভার অধিবেশন তো দূরস্ত, বিধানসভার ভেতরেই প্রবেশ করতে পারবেন না শুভেন্দু অধিকারী। বিধানসভার সেক্রেটারি তাঁকে চিঠি লিখে জানিয়েছেন, চলতি অধিবেশনে বিধানসভার ভিতরে কোথাও ঘুরতে পারবেন না।

 শাস্তি প্রাপ্ত ৫ বিধায়কের কেউই চলতি অধিবেশনেকালীন সময়ে বিধানসভার ভেতরে কোথাও‌ই ঢুকতে পারবেন না

west bengal assembly pti

বিরোধী দলনেতা হিসেবে বিধানসভায় তাঁর যে ঘর বা চেম্বার আছে সেখানেও ঢুকতে পারবেন না নন্দীগ্রামের বিধায়ক। তিনি যে ভাতা পান তাও এই সময়ে দেওয়া হবে না। কিন্তু কেন শুভেন্দুকে এমন শাস্তি দেওয়া হল? গত সপ্তাহে বিধানসভায় বগটুই কাণ্ড নিয়ে আলোচনার দাবি জানিয়েছিল বিজেপি। যদিও বিষয়টি সিবিআইয়ের তদন্তনাধীন বলে আলোচনা করতে দেননি বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সেই সময়ে ব্যাপক বিক্ষোভ দেখায় বিজেপি বিধায়করা। একপর্যায়ে শাসক ও বিরোধী বিধায়কদের মধ্যে ধ্বস্তাধস্তি বেঁধে যায়। চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার অভিযোগ করেন, শুভেন্দু অধিকারী ঘুষি মেরে তাঁর নাক ফাটিয়ে দিয়েছেন! বিধানসভার মার্শাল ও মহিলা কর্মীদের হেনস্তা করার অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে। এরপরই অধ্যক্ষ শুভেন্দু সহ বিজেপির ৫ বিধায়ককে চলতি অধিবেশন থেকে সাসপেন্ড করেন। প্রথমে মনে করা হয়েছিল সাসপেনশনের কারণে বিধানসভার চলতি অধিবেশনে আর যোগ দিতে পারবেন না শুভেন্দুরা, যেটা সচরাচর হয়ে থাকে। কিন্তু বিধানসভার সচিব চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছেন, আইন মোতাবেক শুভেন্দু সহ বিজেপির শাস্তি প্রাপ্ত ৫ বিধায়কের কেউই চলতি অধিবেশনেকালীন সময়ে বিধানসভার ভেতরে কোথাও‌ই ঢুকতে পারবেন না! হামেশাই লোকসভা ও রাজ্যসভার পাশাপাশি বিভিন্ন রাজ্যের বিধানসভার সদস্যদের নানান কারনে সাসপেন্ড করা হয়। কিন্তু তাঁদের কাউকে এইভাবে আইসভা চত্বরের মধ্যে প্রবেশ আটকানো হয় না।

বিধায়কদের সাসপেনশন নিয়ে রাজ্যপালের চিঠি বিধানসভার সচিবকে 

রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে ফের এক্তিয়ার বহির্ভূত ভাবে বিধানসভার কাজে হস্তক্ষেপের চেষ্টার অভিযোগকে কেন্দ্র করে তীব্র রাজনৈতিক চাপানউতোর তৈরি হয়েছে। বিধানসভায় হাতাহাতি – বিশৃঙ্খলার ঘটনায় অভিযুক্ত বিধায়কদের সাসপেনশন বিষয়ে বিস্তারিতভাবে জানতে আজ রাজ্যপাল বিধানসভার সচিবকে চিঠি দিয়েছেন বলে জানা গিয়েছে। যা নিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় তীব্র প্রতিক্রিয়া জানিয়ে রাজ্যপালের বিরুদ্ধে বিশৃঙ্খলায় প্ররোচণা দেওয়ার অভিযোগ এনেছেন। তিনি বলেন, এটা তাঁর একার সিদ্ধান্ত নয়। রাজ্য মন্ত্রিসভার এক সদস্যের দেওয়া প্রস্তাবের প্রেক্ষিতে সভায় ভোটাভুটির মাধ্যমে ওই সদস্যদের সাসপেনশনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।এখানে রাজ্যপালের হস্তক্ষেপে কোনও লাভ হবে না বলেও তিনি জানান। বর্ষীয়ান বিধায়ক তথা সরকারপক্ষের উপমুখ্যসচেতক তাপস রায় বলেন,বিধানসভার ভিতরে যে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্পূর্ন ভাবে অধ্যক্ষের এক্তিয়ারভুক্ত বিষয়। বিধানসভার ভেতরে কী হয়েছে তা নিয়ে উনি জানতে চাইতে পারেন না। স্পিকারও তাকে জানাতে বাধ্য নন।

Suvendu Adhikari

আর ও পড়ুন  CBI summons Anubrat Mandal : নেই কোর্টের রক্ষাকবচ, গরু পাচার মামলায় অনুব্রত মন্ডলকে তলব করল সিবিআই

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular