Monday, September 26, 2022
HomeFarmersUnseasonal rains cause Potato damage অসময়ের বৃষ্টিতে আলু চাষে ক্ষতি, মাথায় হাত...

Unseasonal rains cause Potato damage অসময়ের বৃষ্টিতে আলু চাষে ক্ষতি, মাথায় হাত চাষিদের

 

সুপ্রিয় বসাক, ইন্ডিয়া নিউজ বাংলা, জলপাইগুড়ি: Unseasonal rains cause Potato damage বসন্তের বৃষ্টিতে ক্ষতির শঙ্কা আলু চাষে। ফলন তোলার সময় আচমকা বৃষ্টিতে জমিতে দাঁড়িয়ে গেল জল। ফলে ফলন ভাল হলেও তোলার সময় জল দাঁড়িয়ে যাওয়ায় ফলনে পচন দেখা দিয়েছে।

আগেই সর্তকতা ছিল হাওয়া অফিসের। উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে আবহাওয়ার বিপুল পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। এর মধ্যেই ক’দিন থেকে শুরু হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত। ফলে উত্তরবঙ্গের আলুচাষিদের কপালে চিন্তার ভাঁজ। এমনিতেই ফি বছর চড়া দামে আলুর বীজ ও সার কিনে চাষ করতে হয়েছে আলুচাষিদের। তার উপর অসময়ের এই বৃষ্টি যেন আলু চাষীদের মাথার উপর কালোমেঘ রুপ নিয়েছে।
এই বৃষ্টির জন্য ক্ষতির মুখে পড়ার আশঙ্কায় আলু চাষীরা। জানা গেছে একটা বড় অংশের আলুচাষী আলু তুলতে পারেনি। তারই মধ্যে বৃষ্টি শুরু হওয়ায় জলে ডুবে রয়েছে আলু খেত। তাই আলু নিয়ে চিন্তায় ঘুম উড়ে গেছে কৃষকদের।

Unseasonal rains cause Potato damage

Screenshot 20220404 212901 WhatsApp
জলমগ্ন খেতে আলু তুলতে ব্যস্ত চাষিরা

একদিকে যেমন বৃষ্টিতে কমে গেছে আলুর দাম, অন্যদিকে ভিজে থাকা জমি থেকে আলু তুলতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের। জলে ডুবে থাকা আলু তুলতে যেমন অসুবিধা হচ্ছে ঠিক তেমনি জলে ভেজা আলু দীর্ঘ মেয়াদী কম হওয়ায় স্বাভাবিকভাবে এই আলুর কদর কমেছে অনেকটাই।

Screenshot 20220404 213108 WhatsApp
বৃষ্টিতে খেত জলমগ্ন হওয়ায় আলু পচে যাওয়ার আশঙ্কা চাষীদের

ধূপগুড়ি ব্লকের স্থানীয় কৃষক গুনধর রায় বলেন,জমির মধ্যে জল দাঁড়িয়ে যাওয়ায় ফলনে পচনের আশঙ্কা দেখা দিয়েছে। নির্ধারিত সময় পার হতেই বৃষ্টির জন্যই সমস্যায় পড়েছি। জল দাঁড়িয়ে যাওয়া জমিতে কাজ করতে করতে রিংকু দাস বলেন,জমিতে মজুরি শ্রমিক নিয়েছি। জলের জন্য কাজ করতে অসুবিধা হচ্ছে।জমিতে বিভিন্ন জায়গায় জল দাড়িয়ে গিয়েছে। ফলন পচে যাচ্ছে।

 

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular