Tuesday, December 6, 2022
Homeরাজ্যUric Acid Diet Chart; ইউরিক অ্যাসিডের খাদ্য তালিকা

Uric Acid Diet Chart; ইউরিক অ্যাসিডের খাদ্য তালিকা

ইন্ডিয়া নিউজ বাংলা

Uric Acid Diet Chart

কলকাতা; অনেক মানুষ এটাকে আবহাওয়ার পরিবর্তন জনিত সমস্যা বা অতিরিক্ত পরিশ্রমের ফলাফল বলে ভুল করে থাকেন। হাড়ের গাঁটে গাঁটে ব্যথায় রাতে দু চোখের পাতা এক করতে না পারা আজকের সময়ের একটি অতি পরিচিত দৃষ্টান্ত। বেশিরভাগ সময় কখনও কখনও এমনটা হয় ঠিকই কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধির ফলেও গাঁটের ব্যথা হয়ে থাকে।

Diet food

বিশ্বের প্রায় সাড়ে ৪ কোটি মানুষ এই কারণে কষ্ট পাচ্ছেন। প্রায় ১৫ লক্ষ মানুষ Uric Acid-এ গাঁটের ব্যথায় শয্যাশায়ী হয়ে দিন কাটাচ্ছেন গবেষণাপত্র থেকে তেমনটাই তথ্য মিলেছে। বিশেষজ্ঞদের মতে, খাওয়া কমালেই Uric Acid কমে না। খাবার হজমের সময় Uric Acid তৈরি হয়। এটা মূত্রের স্বাভাবিক উপাদান। মাত্রাতিরিক্ত প্রোটিন খেলে বা ওজন বাড়লে কখনও কখনও Uric Acid-এর পরিমাণ বেড়ে যায়।

 

Uric Acid Diet Chart

 

প্রয়োজনীয় খাদ্য –

১। সবুজ শাক সবজি –

shutterstock 1785146810 1024x640 1

সবুজ শাক সবজি স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী খাদ্য দ্রব্য। সবুজ শাক সব্জির মধ্যে রয়েছে মাশরুম, অ্যাসপারগাস বা শতভরী এবং পালং শাক ইত্যাদি উল্লেখযোগ্য। চিকিৎসকদের মতে অল্প পিউরিন যুক্ত খাদ্য গ্রহণ করা স্বাস্থ্যের পক্ষে উপকারী। তাই সুষম পরিমাণে সবুজ শাক সবজি খাদ্য হিসেবে গ্রহণ করা বাঞ্ছনীয়। আর সবুজ শাক সব্জির মধ্যে উল্লেখযোগ্য হলো আলু, গাজর, শশা, অঙ্কুরিত বীজ, সীম ইত্যাদি।

Uric Acid Diet Chart

২। ফল –

10 Best Fruits to reduce Uric Acid Naturally

ইউরিক অ্যাসিডে আক্রান্ত হলে যেসব ফল গুলি সবচেয়ে উপকারী বলে মনে করা হয় তার মধ্যে গুরুত্বপূর্ণ হলো চেরি ফল। একটি গবেষণা থেকে জানা যায় যে চেরি ফল ইউরিক অ্যাসিডের মাত্রা হ্রাস করে। শুধু তাই নয় একইসাথে চেরি ফল গাউটে আক্রান্ত হওয়ার সম্ভবনাও হ্রাস করে। তবে চেরি ছাড়াও কলা, এবং স্ট্রবেরি ফল গ্রহণ করা যেতে পারে।

Uric Acid Diet Chart

৩। পাতিলেবু –

খাদ্য হিসেবে পাতিলেবু গ্রহণ করলে ইউরিক অ্যাসিডের প্রকোপ কম হয়। তাই আপনার খাদ্য তালিকায় অবশ্যই পাতিলেবু অন্তর্ভূক্ত করা উচিৎ।

Uric Acid Diet Chart

WFA Drinking water help with weight loss

৪। জল –

বলা হয়  যে সারাদিনে যারা ৬ – ৮ গ্লাস জল পান করেন অন্যদের তুলনায় তাদের গাউটে আক্রান্ত হওয়ার সম্ভবনা অনেক কম হয়। প্রতিদিন কতটা পরিমাণ জল পান করা উচিৎ সে ব্যাপারে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা জরুরী।

Uric Acid Diet Chart

৫। ডেয়ারী প্রোডাক্ট বা দুদ্ধজাত পণ্য –

Dairy in a gout diet

যেহেতু দুগ্ধজাত পণ্যে পিউরিনের পরিমাণ খুবই অল্প থাকে তাই দুগ্ধজাত পন্য গ্রহণ করা নিরাপদ। দুগ্ধজাত পণ্যের মধ্যে রয়েছে দুধ, দই, পণির ইত্যাদি।

Uric Acid Diet Chart

৬। ডিম –

ইউরিক অ্যাসিডের পরিমাণ বেশি থাকলেও খাদ্য হিসেবে ডিম গ্রহণ করা যেতে পারে। ডিমে পিউরিনের পরিমাণ একদম না থাকার সমান। এমনকি গাউটে আক্রান্ত হলেও ডিম গ্রহণ করা যেতে পারে।

9c61061ceafb75591b4107fbabd9a706f2b56c72

Uric Acid Diet Chart

Uric Acid-এর খাবার সম্পর্কিত মিথ

  1. Uric Acid-এর সমস্যায় নির্দিষ্ট কিছু খাবার গ্রহণ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। বলা হয় পালং শাক, দুধ, ডিম, টমেটোর মতো জিনিস ইউরিক অ্যাসিড বাড়ায়। কিন্তু পুষ্টিবিদরা এই মিথগুলি দূর করার চেষ্টা করেছেন।
  2. Uric Acid কমাতে পালং শাক খাওয়া যায়, কিন্তু রান্না করা পালং খাওয়া যায়।
  3. দুধ এবং দুধের পণ্য ভালো পুষ্টির জন্য আপনার ডায়েটে দই এবং বাটার মিল্ক অন্তর্ভুক্ত করুন।ডিম প্রতিদিন একটি বা দুটি ডিম খেলে সমস্যা হয় না।
    মাংস এবং মাছ অল্প পরিমাণে খেতে পারেন, তবে সপ্তাহে দুই থেকে তিনবারের বেশি নয়।

Uric Acid Diet Chart

আরও পড়ুন; Vitamin E capsule for skin; গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন ‘ই’
আরও পড়ুন; Benefits of Coconut Water; গ্রীষ্মের দাবদাহে ডাবের জল
আরও পড়ুন; Ways to detox the body; শরীরকে ডিটক্স করার কিছু উপায়

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular