Friday, September 30, 2022
HomepoliticalWB Rural Infra Development গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে আরও ৭৫০ কোটি টাকার...

WB Rural Infra Development গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে আরও ৭৫০ কোটি টাকার প্রকল্প, সিদ্ধান্ত নবান্নের

WB Rural Infra Development  গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে আরও ৭৫০ কোটি টাকার প্রকল্প, সিদ্ধান্ত নবান্নের

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন খাতে রাজ্য সরকার চলতি আর্থিক বছরে আরও ৭৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল- আরআইডিএফ থেকে এই অর্থ বরাদ্দ করা হবে। ইতিমধ্যেই চলতি আর্থিক বছরে ওই তহবিলের আওতায় ১৮০০ কোটি টাকার প্রকল্পের কাজ চলছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। যার মধ্যে প্রায় ৭০০ কোটি টাকার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। সম্প্রতি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী আরআইডিএফ-এর অধীনে থাকা প্রকল্পগুলির রুপায়ণ নিয়ে দীর্ঘ বৈঠক করেন। ওই বৈঠকেই নতুন প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

পূর্ত, প্রাণীসম্পদ বিকাশ ও পঞ্চায়েতের মতো দফতরগুলি আরআইডিএফ-এর আওতাধীন প্রকল্প রূপায়ণ করে

images 11

উল্লেখ্য, পূর্ত, প্রাণীসম্পদ বিকাশ ও পঞ্চায়েতের মতো দফতরগুলি আরআইডিএফ-এর আওতাধীন প্রকল্প রূপায়ণ করে। এই খাতে বরাদ্দ হওয়া টাকা খরচ করে দ্রুত প্রকল্পগুলি রূপায়ণের পদক্ষেপ নেওয়ার জন্য মুখ্যসচিব সংশ্লিষ্ট সব দফতরকে নির্দেশ দিয়েছেন। মূলত নাবার্ড সহজ শর্তে ঋণ হিসেবে আরআইডিএফ হাতে গ্রাম উন্নয়নের জন্য রাজ্যকে সহায়তা করে থাকে। নবান্ন সূত্রে খবর, মুখ্যসচিবের আরআইডিএফ নিয়ে বৈঠকের আগে সংশ্লিষ্ট দপ্তরগুলি আলাদাভাবে নাবার্ড-এর সাথে বৈঠক করেছে। সেই বৈঠকে আরআইডিএফ খাতে বরাদ্দ অর্থ গ্রামীণ সড়ক তৈরির কাজে সঠিকভাবে ব্যবহার করার জন্য পূর্তদপ্তরের প্রশংসা করেছে নাবার্ড।

images 10

প্রায় একমাস আগে ৪০টি জেলা সড়ক সংস্কারের কাজের জন্য প্রায় ৪৭৪ কোটি টাকা আরআইডিএফ খাতে বরাদ্দ করা হয়েছে

উল্লেখ্য, প্রায় একমাস আগে ৪০টি জেলা সড়ক সংস্কারের কাজের জন্য প্রায় ৪৭৪ কোটি টাকা আরআইডিএফ খাতে বরাদ্দ করা হয়েছে। আবার রাজ্যে ডিমের উৎপাদন বাড়ানোর জন্য যে প্রকল্প নেওয়া হয়েছে সেই খাতেও বরাদ্দ হয়েছে প্রায় ৩৮০ কোটি টাকা। এই প্রকল্প রূপায়ণ করছে প্রাণীসম্পদ বিকাশ দপ্তর। যার মাধ্যমে রাজ্যে প্রায় সাড়ে চার লক্ষ কর্মসংস্থান হবে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular