Wednesday, February 1, 2023
Homeওয়েস্ট বেঙ্গলKolkata Municipal Corporation Election 2021 রবিবাসরীয় ভোটে প্রস্তুত কলকাতা, কড়া নিরাপত্তার মোড়কে...

Kolkata Municipal Corporation Election 2021 রবিবাসরীয় ভোটে প্রস্তুত কলকাতা, কড়া নিরাপত্তার মোড়কে তিলোত্তমা

জয় গুহ, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : রাত পোহালেই কলকাতা পুরসভার ভোট। রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতিমধ্যেই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট নির্ঘণ্ট মেনে এদিন সকাল থেকেই কলকাতার যোধপুর পার্ক গার্লস হাই স্কুলে দক্ষিণ কলকাতার বেশ কিছু অঞ্চলের ইভিএম সংরক্ষণ এবং ডিস্ট্রিবিউশনের কাজ শুরু করা হয়েছে।

KMC 1

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এদিন সকাল থেকেই বুথে বুথে ইভিএমগুলি পাঠিয়ে দেওয়ার কাজ শুরু হয়েছে। পাশাপাশি নির্দিষ্ট বুথগুলিতে পোলিং অফিসার থেকে প্রিসাইডিং অফিসারদেরকেও পাঠিয়ে দেওয়া হচ্ছে। ভোটকর্মীরা সংশ্লিষ্ট বুথগুলি পর্যবেক্ষণ করে সমস্ত ব্যবস্থা সম্পন্ন করে ফেলবেন আজই। ইভিএম ডিস্ট্রিবিউশনের কাজ সুষ্ঠুভাবে করার জন্য যোধপুর পার্ক গার্লস হাই স্কুলে একাধিক কাউন্টার করা হয়েছে। একেকটি কাউন্টার থেকে এক একটি এলাকার একাধিক বুথের জন্য ইভিএম পাঠানো হচ্ছে। সব মিলিয়ে শহর কলকাতাজুড়ে রবিবারের কলকাতা পুরভোট নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় সাজো সাজো রব চলছে।

অন্যদিকে পুরসভা নির্বাচনকে সুষ্ঠু ও অবাধ করার লক্ষ্যে কলকাতা ও রাজ্য পুলিশের পক্ষ থেকে সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি বুথেই কলকাতা ও রাজ্য পুলিশের জওয়ানদের মোতায়েন করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অঞ্চলের বিভিন্ন বুথ পরিদর্শন করেছেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র।

KMC 3

Kolkata Municipal Corporation Election 2021 উত্তর থেকে দক্ষিণে বুথ পরিদর্শনে পথে কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র

নির্বাচনে প্রায় ২৩ হাজার পুলিশকর্মীকে মোতায়েন করার ব্যবস্থা করা হয়েছে। এদিন সকাল থেকেই শহর কলকাতার সমস্ত বুথগুলিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে ২০০ মিটার এলাকা পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা। প্রতিটি ভোটকেন্দ্রে আর্মড ফোর্সের জওয়ানদের মোতায়েন রাখা হচ্ছে। সমস্ত সেনসিটিভ বা স্পর্শকাতর বুথগুলির জন্য কিউআরটি, এইচআরএফএস মোতায়েন রাখা হচ্ছে। মোট ২৫টি কিউআরটি, ৩৫টি এইচআরএফএস মোতায়েন থাকবে। প্রায় ১৪০টি মোটরসাইকেল মোবাইল পেট্রলিং-এর জন্য রাখা হচ্ছে। ড্রোনের মাধ্যমে বিভিন্ন সেনসেটিভ এলাকাগুলোকে মনিটরিং করা হবে।

এদিকে শহর কলকাতাজুড়ে ৫০টি পয়েন্টে নাকা চেকিং শুরু করা হয়েছে। বর্ডার এলাকাগুলো থেকে শহরের বিভিন্ন জায়গায় নাকা চেকিংয়ের ব্যবস্থা করার লক্ষ্যে ইতিমধ্যেই সমস্ত পুলিশ কমিশনারেট ও রাজ্য পুলিশের আধিকারিকদের কাছে নির্দেশও পাঠানো হয়েছে। সবমিলিয়ে নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে শহর কলকাতাকে।

——————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular