Wednesday, February 1, 2023
Homeওয়েস্ট বেঙ্গলOld man returned to Bihar after 10 years from South 24 Parganas...

Old man returned to Bihar after 10 years from South 24 Parganas courtesy of Ham Radio ১০ বছর নিখোঁজের পর বাড়ি ফিরলেন বিহারের বাসিন্দা, সৌজন্যে হ্যাম রেডিও

শম্ভুনাথ মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা, ইন্ডিয়া নিউজ বাংলা : অন্ধ্রপ্রদেশে রুজিরুটির খোঁজে পাড়ি দিয়েছিলেন। কোনও এক অজ্ঞাত কারণে নিজের বাড়ির পথ হারিয়ে ফেলেছিলেন। তারপর কেটে গেছে বেশ কয়েকটি বছর। পরিবার-পরিজনহীন হয়ে শুধুই ঘুরে বেড়ানো। পথেঘাটে, স্টেশনে দিনরাত কাটানো। কেউ কিছু খেতে দিলে কোনওক্রমে দিনাতিপাত। আমরা কথা বলছি বিহারের মাধেপুরা (Madhepura) জেলার আলমনগর থানার বৈশালী গ্রামের বাসিন্দা ছত্তিশ শাহর। ২০১০ সালে হঠাৎই নিখোঁজ হয়ে যান। সেই সময় স্থানীয় আলমনগর থানায় একটি নিখোঁজ ডায়েরি করার দু’বছর পর পুলিশি তৎপরতায় বাড়ির লোকেরা ছত্তিশকে ফিরে পায়। চিকিৎসকের কাছে নিয়ে গেলে বাড়ির লোকেরা জানতে পারেন এরইমধ্যে মানসিক ভারসাম্য হারিয়েছেন তিনি। তারপর থেকে বাড়ির সকলেই তার ওপর নজর রাখলেও ২০১২ সালে ফের একদিন নিখোঁজ হয়ে যান ছত্তিশ শাহ।

Old man returned to Bihar after 10 years from South 24 Parganas courtesy of Ham Radio ১০ বছর নিখোঁজের পর বাড়ি ফিরলেন বিহারের বাসিন্দা, সৌজন্যে হ্যাম রেডিও

এরপর অনেক খোঁজাখুঁজি করেও ছত্তিশের কোনও সন্ধান পায় না বাড়ির লোকেরা। স্বজনহারার বেদনা নিয়ে কোনও এক ‘আশা’য় ভর করে স্ত্রী-পুত্র আর ভাইয়ের অপেক্ষা মাধেপুরার বৈশালীগ্রামের বাড়িতে। অগত্যা ভরসার হাত বাড়িয়ে দিল হ্যাম রেডিও। ওয়াকিটকির মতো এক বিশেষ ওয়্যারলেস ব্যবস্থা হ্যাম রেডিও। স্বজনহারাদের খুঁজে দেওয়ার ক্ষেত্রে এর জুড়ি মেল ভার। জরুরি ভিত্তিতে যোগাযোগের জন্য এই রেডিও কোনও বিশেষ এলাকাতেই কাজ করে। বারুইপুর পুলিশ জেলা (Baruipur Police District) ও হ্যাম রেডিওর (Ham Radio) তৎপরতায় ১০ বছর আগে হারিয়ে যাওয়া স্বামীকে ফিরে পেয়ে খুশি বিহারের রাগিয়া দেবী।

Old man returned to Bihar after 10 years from South 24 Parganas courtesy of Ham Radio Pix 2
জয়নগর থানার আইসি অতনু সাঁতরার সঙ্গে ছত্তিশ শাহ এবং তাঁর স্ত্রী রাগিয়া দেবী

গত এক সপ্তাহ আগে জয়নগর থানার ঢোসা চন্দনেশ্বরে এক বৃদ্ধকে সন্দেহজনক ভাবে চলাফেরা করতে দেখে এলাকার মানুষ। সেই খবর পেয়ে ‘প্রত্যয়’-এর সদস্য দেবব্রত হালদার বারুইপুর মহিলা থানার আইসি কাকলি ঘোষ কুণ্ডুকে পুরো ঘটনাটি জানান। এরপর কাকলি ঘোষ কুণ্ডু তাঁর পরিচিত এক স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার অসীমা দে-কে বিষয়টি গুরুত্ব দিয়ে খোঁজ করতে বলেন। ঢোসা চন্দনেশ্বর এলাকার পিণ্টু নস্কর ও সুবল মণ্ডল নামে দুই ব্যক্তি ওই বৃদ্ধকে একটি জায়গায় রেখে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করেছেন বলে জানতে পারেন। তাঁদের সাথে যোগাযোগ করে অসীমা দে ওই বৃদ্ধর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। পাশাপাশি হ্যাম রেডিও সংস্থার সাথে যোগাযোগ করেন।

এরপর হ্যাম রেডিও প্রযুক্তির মাধ্যমে ওই বৃদ্ধর পরিচয় জানার সররকমের চেষ্টা করা শুরু হয়। অবশেষে তাঁর ঠিকানা খুঁজে পায় হ্যাম রেডিও সংস্থার অম্বরীশ নাগ বিশ্বাস। তিনি বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানান। সাগর এলাকায় পুণ্যার্থীদের প্রিয়জনের কাছে ফিরিয়ে দেওয়ার কাজ দীর্ঘদিন ধরেই করে চলেছেন অম্বরীশবাবু। এ কাজে তিনি নিপুণও বটে।

Old man returned to Bihar after 10 years from South 24 Parganas courtesy of Ham Radio ১০ বছর নিখোঁজের পর বাড়ি ফিরলেন বিহারের বাসিন্দা, সৌজন্যে হ্যাম রেডিও

উন্নত প্রযুক্তির মাধ্যমে হ্যাম রেডিও সংস্থা জানতে পারে ওই ব্যক্তির বাড়ি বিহারের মাধেপুরা জেলার আলমনগর থানার বৈশালীগ্রামে। সেইমতো বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ করা হলে বাড়ির লোকেরা বিহার থেকে গাড়ি নিয়ে ছুটে আসেন দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানায়।

আজ শনিবার সকালে জয়নগর থানার আইসি অতনু সাঁতরা ওই বৃদ্ধকে ঢোসা চন্দনেশ্বর গ্রাম থেকে থানায় নিয়ে আসেন এবং তাঁর বাড়ির লোকের সাথে দীর্ঘক্ষণ কথা বলতে দেন ওই বৃদ্ধকে। এরপর বাড়ির লোকের হাতে তুলে দেন বৃদ্ধ ছত্তিশ শাহকে। ১০ বছর পর নিজের স্বামীকে খুঁজে পেয়ে খুশি স্ত্রী রাগিয়া দেবী। নিখোঁজ দাদাকে দীর্ঘদিন পর এভাবে ভিন রাজ্য থেকে ফিরে পেয়ে খুশি ভাই নীরজ কুমার। তিনি জানালেন, ‘পুলিশ এবং হ্যাম রেডিওর সহযোগিতায় আমরা দাদাকে ফিরে পেলাম, এটা ঈশ্বরের বড় দান।’ একইসঙ্গে আবারও প্রমাণ হল স্বজনহারাদের খুঁজে দেওয়ার ক্ষেত্রে হ্যাম রেডিওর ভূমিকা।

——————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular