Saturday, January 28, 2023
Homeওয়েস্ট বেঙ্গলKmc election update Starting rules 144 on Saturday evening: শনিবার সন্ধ্যা...

Kmc election update Starting rules 144 on Saturday evening: শনিবার সন্ধ্যা থেকেই শহরে জারি ১৪৪ ধারা

 

কলকাতা , ইন্ডিয়া নিউজ

Starting rules 144 on Saturday evening

কলকাতা পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে ভোটের একদিন আগে থেকেই জারি হচ্ছে ১৪৪ ধারা। বহিরাগতদের প্রবেশ ঠেকাতেও কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে রাজ্য নির্বাচন কমিশনের তরফে। আগামীকাল রবিবার কলকাতায় পুর ভোট। জানা গিয়েছে, তার আগের সন্ধ্যা থেকেই ভোটগ্রহণ কেন্দ্রের চারপাশের ২০০ মিটার এলাকা জুড়ে ১৪৪ ধারা জারি থাকবে। অর্থাৎ ওই সময় ওই সব এলাকায় চলবে না কোনও জমায়েত।

শনিবার সন্ধ্যা থেকেই শহরে জারি ১৪৪ ধারা

পাশাপাশি যানবাহনও নিয়ন্ত্রণ করা হবে। রবিবার শুধু জেলা নয়, কলকাতার আশপাশের অঞ্চল থেকেও বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ ভাবে বন্ধ করতে পুলিশকে কড়া নির্দেশ দিয়েছে কমিশন। আগামী কাল সকালে বন্ধ থাকবে বড় বড় দোকান, শপিংমল এবং বেসরকারি অফিসগুলিও। কোনও ধরনের জমায়েত হলেই পুলিশকে তৎক্ষণাৎ পদক্ষেপ নিতে হবে বলেও কমিশন জানিয়ে দিয়েছে।

ভোট নির্বিঘ্নে সারতে রবিবার শহরজুড়ে ৩ হাজারের বেশি রাজ্য ও কলকাতা পুলিশের সশস্ত্র পুলিশ বাহিনী থাকবে। অশান্তি ঠেকাতে অতিরিক্ত পুলিশ বাহিনী ও র‍্যাফ মোতায়েন করা হচ্ছে। ওই দিন প্রয়োজন ছাড়া বাইরের কেউ যাতে শহরে ঢুকতে না পারে, তা-ও নিশ্চিত করতে বলা হয়েছে পুলিশকে।

আগামীকাল বাসের দেখা আদৌ মিলবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে

আর এই কড়াকড়ির জেরেই যে আশঙ্কা দেখা দিয়েছে তা হল ভোটের জন্য হয়তো গোটা শহরই অঘোষিত বনধের চেহারা নিতে পারে। সেক্ষেত্রে রাস্তায় বাসের দেখা আদৌ মিলবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

কলকাতা পুরভোটের জন্য রাজ্য নির্বাচন কমিশন ৭৮৬টি ভোটগ্রহণ কেন্দ্রের ১ হাজার ১৩৯টি বুথকে স্পর্শ কাতর হিসেবে চিহ্নিত করেছে। কমিশন সূত্রে জানা গিয়েছে এই বুথ গুলিতে অতিরিক্ত সতর্ক দৃষ্টি রাখা হবে।দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক ও কলকাতা পুলিশের রিপোর্টের ভিত্তিতে এই বুথগুলি চিহ্নিত করা হয়েছে।বহিরাগতদের অনুপ্রবেশ বন্ধ পুরো এলাকার সীমানায় ব্যাপক নাকা চেকিংয়ের ব্যবস্থা থাকছে। এমনকি নদীপথে ও নজরদারি করতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। থাকছে ভ্রাম্যমান পুলিশি টহলদারি কুইক রেসপন্স টিম। ভোটের দিন প্রতিটি বরোতে প্রস্তুত রাখা থাকবে দুটি করে অ্যাম্বুলেন্স।

 

কৌশিক দাস, কলকাতা

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular