Sunday, June 4, 2023
HomekolkataStop flights to Bengal from 3rd January , Mamata writes to Centre ...

Stop flights to Bengal from 3rd January , Mamata writes to Centre  ৩ জানুয়ারি থেকে বন্ধ বিমান, মানতে হবে কিছু নিয়ম

Stop flights to Bengal from 3rd January , Mamata writes to Centre  ৩ জানুয়ারি থেকে বন্ধ বিমান, মানতে হবে কিছু নিয়ম

রনিক দত্ত, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা:  দিনে দিনে বাড়ছে ওমিক্রণ আক্রান্তের সংখ্যা। তার জেরেই এবার বিমান পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়ে ৩ জানুয়ারি থেকে বিমান পরিষেবা বন্ধের আবেদন জানাল রাজ্য সরকার। পাশাপাশি বেশকিছু নিয়মে পরিবর্তন আনার আবেদন জানাল রাজ্য।

রাজ্যে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। বাড়ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশের ওমিক্রন পরিস্থিতির কথা মাথায় রেখে এবার ব্রিটেন (ইউনাইটেড কিংডম) থেকে আগত বিমানে লাগাম টানতে চাইছে রাজ্য সরকার। আগামী ৩ জানুয়ারি ২০২২ থেকে যুক্তরাজ্য থেকে আগত বিমান পরিষেবা বন্ধের জন্যে কেন্দ্রের কাছে আবেদন পাঠালো রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে অ্যাডিশনাল চিফ সেক্রেটারি বি পি গোপালিকা আজ চিঠি মারফত আবেদন জানান, “বিশ্বে বেড়ে চলা ওমিক্রন আক্রান্তের কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আগামী ৩ জানুয়ারি ২০২২ ব্রিটেন থেকে আগত বিমান পরিষেবা বন্ধ রাখা হবে”।

অন্যান্য কম আশঙ্কাজনক দেশ (non at risk country) থেকে আগত যাত্রীদের মধ্যে থেকে ১০ শতাংশ যাত্রীদের আর টি পি সি আর টেস্ট করবে বিমানবন্দর এবং বাকি ৯০ শতাংশ  যাত্রীদের RAT করানো হবে।

এর পাশাপাশি তিনি চিঠিতে উল্লেখ করেন যে অন্যান্য কম আশঙ্কাজনক দেশ (non at risk country) থেকে আগত যাত্রীদের মধ্যে থেকে ১০ শতাংশ যাত্রীদের আর টি পি সি আর টেস্ট করবে বিমানবন্দর এবং বাকি ৯০ শতাংশ  যাত্রীদের RAT করানো হবে। তাদের মধ্যে যদি কারোর পজিটিভ রিপোর্ট আসে তাহলে তাকে পরবর্তীতে আবারও আর টি পি সি আর টেস্ট করানো হবে। বিমান বন্দরে টেস্টের জন্যে দেরি এড়াতে যাত্রীরা অনলাইন মারফত আগে থেকে বুকিং টাইম বুকিং করতে পারে বলেও জানান তিনি। এই নিয়ম রাজ্য সরকারের আগামী নোটিশ পর্যন্ত কার্যকর থাকবে বলে চিঠিতে জানানো হয়।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রাজ্যে আছড়ে পড়তে পারে করোনা তৃতীয় ঢেউ, এমনই আশঙ্কার কথা জানাচ্ছে রাজ্যের স্বাস্থ্য দফতর। তার আগেই রাজ্যে চূড়ান্ত প্রস্তুতি নিতে চাইছে রাজ্য সরকার। এবার সেই প্রস্তুতির প্রাথমিক পর্যায় বিমান পরিষেবায় লাগাম লাগালো রাজ্য সরকার।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular