Saturday, January 28, 2023
HomeWILDLIFESUNDERBAN TIGER COUNT , সুন্দরবনের বাঘের সংখ্যা জানতে বাঘ শুমারি

SUNDERBAN TIGER COUNT , সুন্দরবনের বাঘের সংখ্যা জানতে বাঘ শুমারি

 

বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ সুন্দরবন। উত্তর ২৪ পরগনার ৬টি ও দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লক নিয়ে গঠিত সুন্দরবন। পৃথিবীর বৃহত্তম এই ব-দ্বীপে বাস ভারতের জাতীয় পশুর। সুন্দরবনের বাঘের সংখ্যা জানতে প্রতি বছরই সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প বাঘ শুমারি করে থাকে। আর ৪ বছর অন্তর দেশজুড়ে চলে বাঘ গননার কাজ।

বাঘের মূল্যায়ন করার উদ্যোগ নিয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি।  সুন্দরবনের সজনেখালিতে বাঘ গননার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। বিগত দিনে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল মাত্র ৯৬ টি।

 

 

সুন্দরবনের বসিরহাট রেঞ্জ, সজনেখালি ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি রেঞ্জ, ন্যাশনাল পার্ক ইস্ট রেঞ্জ ও ন্যাশনাল পার্ক ওয়েস্ট রেঞ্জের বনকর্মীদের সাথে দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগের অন্তর্ভুক্ত মাতলা রেঞ্জ,রায়দিঘি রেঞ্জ ও রামগঙ্গা রেঞ্জের বনকর্মীরা অংশ নিয়েছে এই বাঘ গননার কাজে।

৫ ডিসেম্বর থেকে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় বাঘ গননার জন্য ক্যামেরা বসানোর শুরু হয়েছে। মোট ১৪৯৬টি উন্নত মানের ক্যামেরা বসানো হবে জঙ্গলে।  ৩৫ দিনের মধ্যেই এই সম্পন্ন করা হবে। এর জন্য ১০টি বিশেষ দল তৈরি করা হয়েছে। প্রতিটি দলে ১২ থেকে ১৪ জন করে সদস্য থাকবেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় ১২০০ টি ক্যামেরা বসানো হবে। ক্যামেরা দিয়ে সাহায্য করছে W.W.F।

একই ভাবে দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিকের অন্তর্গত ১৩৬টি পয়েন্টে বসানো হবে বাঘ গননার ক্যামেরা। এই ক্যামেরা বসানোর কাজ শেষ হবে ১৫ ফেব্রুয়ারির মধ্যে। ফলে কয়েক মাসের মধ্যেই জানা যাবে সুন্দরবনের বাঘের সংখ্যা আগের থেকে বাড়ল কিনা।

শুক্রবার সজনেখালি ফরেস্ট ভবনে ক্যামেরা বসানো এবং কিভাবে বাঘ গননার কাজ করা হবে সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular