Saturday, January 28, 2023
HomeOMICRONSymptoms Of Omicron  সমীক্ষায় দাবি ওমিক্রনের উপসর্গ প্রথমবারের মতোই

Symptoms Of Omicron  সমীক্ষায় দাবি ওমিক্রনের উপসর্গ প্রথমবারের মতোই

ইন্ডিয়া নিউজ বাংলা : ওমিক্রনকে নিয়ে বিশ্বজুড়ে ইতিমধ্যেই আতঙ্কের পরিবেশ শুরু হয়েছে। বিশেষজ্ঞরা করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে এখনও সুনির্দিষ্ট কোনও তথ্য পাননি। ওমেগা-৩ সংক্রমণের লক্ষণগুলি সম্পর্ক এখানে তথ্যের ঘাটতি রয়েছে। তবে ব্রিটেনে প্রথমবারের মতো একটি গবেষণায় দাবি করা হয়েছে যে, ওমেগা-৩ সংক্রমিত ব্যক্তিদের সর্দি, মাথাব্যথা, ক্লান্তি এবং শুষ্ক গলার মতো লক্ষণগুলি রয়েছে। এর থেকে বোঝা যায় যে সাধারণ সর্দি-কাশির লক্ষণগুলির মতোই ওমিক্রন ভ্যারিয়েন্টের লক্ষণগুলি।

মাথাব্যথা, ক্লান্তি, নাক দিয়ে জল পড়া (Symptoms Of Omicron)

লন্ডনে গবেষকরা ৩ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বরের ওমিক্রন আক্রান্ত ব্যক্তিদের ডেটা বিশ্লেষণ করেছেন। আক্রান্ত ব্যক্তিদের প্রধানত সর্দি, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি এবং শুকনো গলার মতো লক্ষণগুলি দেখা গিয়েছিল। গবেষণাটি বেশ কয়েক হাজার মানুষের ডেটার উপর ভিত্তি করে ডেল্টা এবং ওমিক্রনের নানান বৈশিষ্ট তুলনার পর করা হয়েছে।

ব্রিটেনভিত্তিক একটি অলাভজনক সংস্থা জোয় কোভিড স্টাডি (Joey Covid Study) এই গবেষণাটি পরিচালনা করেছে। বহু রিপোর্টই জানিয়েছে যে ওমিক্রন (Omicron) প্রথম ভ্যারিয়েন্টের তুলনায় কম বিপজ্জনক। কিন্তু বিজ্ঞানীরা এখনও এর নতুন রূপ বোঝার চেষ্টা করছেন। আজ অবধি, ব্রিটেনে ওমিক্রনের ১০ হাজারটিরও বেশি সংক্রমণ ধরা পড়েছে।

সাধারণ সর্দি বলে অগ্রাহ্য করবেন না (Symptoms Of Omicron)

সমীক্ষা অনুসারে, নতুন রূপের সংক্রমণে অবিরাম ঠান্ডা, উচ্চ জ্বর, স্বাদ এবং গন্ধহীনতার মতো লক্ষণ নেই। কোভিড গবেষণার প্রধান বিজ্ঞানী টিম স্পেকটার বলেছেন যে, ওমিক্রনের লক্ষণগুলি সাধারণত সর্দির লক্ষণগুলির মতোই দেখায়।

উপসর্গের মধ্যে রয়েছে নাক দিয়ে জল পড়া, মাথাব্যথা, ক্লান্তি এবং গলা শুকিয়ে যাওয়া। তিনি বলেছিলেন যে, মহামারী বিশেষজ্ঞরা এই উপসর্গগুলি সম্পর্কে সচেতন থাকবেন কারণ ক্রিসমাস পর্যন্ত সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ‘লোকেরা আর এই লক্ষণগুলিকে সাধারণ সর্দি হিসাবে ভুল করবে না,’ বলেই তিন মনে করেন। এই লক্ষণগুলোকেই এখন ওমিক্রনের প্রাথমিক উপসর্গ হিসেবে মেনে নিতে হবে।

——–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular