Saturday, January 28, 2023
Homeওয়েস্ট বেঙ্গলTrade Union Agitation in Nadia লকডাউনের দোহাই দিয়ে মজুরি কম! পথ অবরোধ...

Trade Union Agitation in Nadia লকডাউনের দোহাই দিয়ে মজুরি কম! পথ অবরোধ করে বিক্ষোভ শ্রমিকদের

সুরজিৎ দাস, নদিয়া, ইন্ডিয়া নিউজ বাংলা : লকডাউনের দোহাই দিয়ে মালিকপক্ষ পাওয়ার লুম শ্রমিকদের মজুরি দিনের-পর-দিন কমিয়ে দিচ্ছে। ফলে পরিস্থিতি স্বাভাবিক হওয়া সত্ত্বেও শ্রমিকদের মজুরি বৃদ্ধি হচ্ছে না। পাওয়ার লুম মালিকদের গাজোয়ারি মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আজ নদিয়ার নবদ্বীপ থানার ‘নবদ্বীপ ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক’-এর দফতরের সামনে পথ অবরোধ ও বিক্ষোভ দেখাল সিপিআইএমের শ্রমিক সংগঠন।

পথ অবরোধ করে বিক্ষোভ শ্রমিকদের (Trade Union Agitation in Nadia)

রাস্তায় থালা নিয়ে বসে পড়ে কৃষ্ণনগর নবদ্বীপ রাজ্য সড়ক অবরোধ করে পাওয়ার লুম শ্রমিকেরা। বিক্ষোভকারী সুদীপ দেবনাথ বলেন, ‘এর আগে শ্রমিকদের মজুরি কমিশন ১৩০ টাকায় নিয়ে আসা হয়েছিল। করোনা সংক্রমণ শিথিল হলেও সেই মজুরি বাড়ানো তো দূর অস্ত, মালিকপক্ষ চক্রান্ত করছে সেই মুজুরি যাতে ১০০ টাকায় নামিয়ে আনা যায়। এর আগেও শ্রমিক সংগঠনের তরফ থেকে একাধিকবার বিভিন্ন প্রশাসনিক দফতরে ডেপুটেশন দেওয়া হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। মালিকপক্ষ কিছুতেই শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসতে চাইছেন না।’

Nadia 2

তিনি আরও জানান, ‘এই অবস্থায় যাতে দ্রুত প্রশাসন উদ্যোগ নিয়ে মালিক এবং শ্রমিকপক্ষকে আলোচনায় বসিয়ে ন্যূনতম মজুরির ব্যবস্থা করে দেয় সেই কারণে এই বিক্ষোভ। তার কারণ যেভাবে দিনদিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে চলেছে সেই পর্যায়ে দাঁড়িয়ে এই মজুরি নিয়ে কাজ করা শ্রমিকদের আর সম্ভব হচ্ছে না।’ দীর্ঘক্ষণ এই পথ অবরোধ করে বিক্ষোভ চলার পর প্রশাসনের আশ্বাসে অবশেষে অবরোধ তুলে নেয় বিক্ষোভকারীরা।

——–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular