Friday, December 9, 2022
HomeWorldAgainst the Attack on Ukraine রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা...

Against the Attack on Ukraine রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা আরোপের প্রক্রিয়া অব্যাহত রয়েছে

ইন্ডিয়া নিউজ বাংলা

Against the Attack on Ukraine

সুনীল তিওয়ারি : ইউক্রেনের ওপর হামলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রেখেছে। মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার ধনকুবের ভিক্টর ভেকসেলবার্গ, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের পরিবারের অন্য তিন সদস্য এবং আইন প্রণেতাদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা করেছে। ব্রিটেন বিলাসবহুল পণ্য রপ্তানি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে, রাশিয়ার নিম্ন কক্ষের ৩৮৬ সদস্যকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

ইউরোপীয় ইউনিয়নও নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে

এদিকে রাশিয়ায় বিলাসবহুল পণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সময়ে, মার্কিন ট্রেজারি মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে সাম্প্রতিক নিষেধাজ্ঞা রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ভিটিবির বোর্ডের ১০ সদস্য এবং সংসদের নিম্ন কক্ষের ১২ সদস্যের জন্য প্রযোজ্য হবে। নোভিকমব্যাঙ্ক বোর্ডের চার সদস্যের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, “ইউক্রেনের উপর বিনা উসকানি ও বিনা প্ররোচনায় হামলার জন্য আমরা রাশিয়াকে জবাবদিহি করার চেষ্টা চালিয়ে যাব।”

 ব্রিটেনের হুশিয়ারি

Against the Attack on Ukraine 1

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এক বিবৃতিতে বলেছেন যে রাশিয়ান আইনপ্রণেতারা যারা ইউক্রেনের লুহানস্ক এবং ডেনোস্ককে পৃথক দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার পক্ষে ছিলেন তাদের নিষিদ্ধ করা হয়েছে। আমরা নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার অর্থনীতিতে আঘাত চালিয়ে যাব।

ইস্পাত ও লোহা আমদানিতেও নিষেধাজ্ঞা থাকবে

ইউরোপীয় ইউনিয়ন আগামী দিনে আরো কিছু নিষেধাজ্ঞা ঘোষণা করে রাশিয়ার অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন বলেছেন, রাশিয়া থেকে ইস্পাত ও লোহা আমদানিও নিষিদ্ধ করা হবে।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র বিপদে পড়তে পারে

উল্লেখযোগ্যভাবে, মার্কিন মহাকাশ সংস্থা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে নাসা এবং অন্যান্য আন্তর্জাতিক মিত্রদের কাছে একটি চিঠি লিখেছে এবং সতর্ক করেছে যে এটি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রকে (আইএসএস) বিপদে ফেলতে পারে।

সতর্ক করেছে রাশিয়া

1 12

রোসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন শনিবার টুইট করেছেন, “চিঠিটি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডিয়ান এবং ইউরোপীয় মহাকাশ সংস্থাগুলিকে মহাকাশ স্টেশনটি চালু রাখার জন্য অনুরোধ করেছে।” এবং এর পতনের ঝুঁকিপূর্ণ এলাকা দেখানো হয়েছে। তিনি আরো বলেন, রাশিয়ার কোনো অংশে আইএসএস কমই পড়বে। মহাকাশ কেন্দ্রে বর্তমানে চারজন নাসার মহাকাশচারী, দুজন রাশিয়ান এবং একজন ইউরোপীয় মহাকাশচারী রয়েছেন।

Against the Attack on Ukraine

আর ও পড়ুন  Russia Ukraine War Effect On India রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে ভারতের আমদানি ক্ষতিগ্রস্ত হতে পারে

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular