Monday, September 26, 2022
HomeCORONAHow will Djokovic play Aus Open?  বন্দী নোভাক জকোভিচ অস্ট্রেলীয় ওপেন খেলতে...

How will Djokovic play Aus Open?  বন্দী নোভাক জকোভিচ অস্ট্রেলীয় ওপেন খেলতে দিলেন মোক্ষম চাল! করোনা আক্রান্ত হওয়ার পরেও মিলবে ছাড়?

How will Djokovic play Aus Open?   নোভাক জকোভিচ অস্ট্রেলীয় ওপেন খেলতে দিলেন মোক্ষম চাল! করোনা আক্রান্ত হওয়ার পরেও মিলবে ছাড়?

 সাম্যজিৎ ঘোষ ইন্ডিয়া নিউজ বাংলা  :  জকোভিচকে এখন থাকতে হচ্ছে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন ডিটেনশন হিসেবে চিহ্নিত একটি হোটেলে। অস্ট্রেলিয়ান ওপেনে নামতে এবার মোক্ষম চাল দিলেন জকোভিচ।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দফতর থেকে জকোভিচকে বিশেষ ছাড় প্রদানের কথা বলা হয়েছিল। যার অর্থ, ভ্যাকসিনের ডোজ না নিলেও তিনি অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারেন

সংবাদসংস্থা সূত্রে দাবি, মেলবোর্নের ফেডেরাল সার্কিট কোর্টে জকোভিচের আইনজীবীরা যে তথ্য পেশ করেছেন তাতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দফতর থেকে জকোভিচকে বিশেষ ছাড় প্রদানের কথা বলা হয়েছিল। যার অর্থ, ভ্যাকসিনের ডোজ না নিলেও তিনি অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারেন। উল্লেখ্য, টেনিস অস্ট্রেলিয়াও জানিয়েছিল, অস্ট্রেলীয় ওপেনে অংশগ্রহণাকারীদের ভ্যাকসিনের দুটি ডোজ বাধ্যতামূলক। তবে সেই শর্ত না পূরণ করতে পারলে সংশ্লিষ্ট ব্যক্তির বিষয়টি খুঁটিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি সবদিক খতিয়ে দেখে সবুজ সঙ্কেত দিলেই বিশেষ ছাড়ের সুবিধা ভোগ করতে পারবেন তিনি।

ভ্যাকসিন নিতে বরাবরই অনীহা জোকারের।
আটক জোকার নোভাক জকোভিচ ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছিলেন, তিনি অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্ন পৌঁছচ্ছেন। ভ্যাকসিন নিতে বরাবরই অনীহা জোকারের। তবে তিনি জানিয়েছিলেন, অস্ট্রেলিয়ায় ভ্যাকসিন না নিয়ে প্রবেশের জন্য প্রয়োজনীয় ছাড় সংক্রান্ত সবুজ সঙ্কেত তিনি পেয়েছেন। যদিও অস্ট্রেলীয় সরকার বারবার জানাতে থাকে, উপযুক্ত প্রমাণ দিতে হবে জকোভিচকে। নিয়ম সকলের জন্য সমান। এরপর জকোভিচকে অস্ট্রেলিয়ায় ঢোকার আগে বাধা দেওয়া হয়। রাখা হয়েছে ডিটেনশন সেন্টারে। সেখানে আবার তাঁর সমর্থনে স্লোগান দিয়েছেন ভ্যাকসিন-বিরোধীরা। ক্রীড়াবিশ্বের সমর্থন পাওয়ায় সকলকে ধন্যবাদও জানান জকোভিচ। ১৭ জানুয়ারি থেকে শুরু অস্ট্রেলীয় ওপেন। নোভাক তাতে অংশ নিতে পারবেন কিনা তা নির্ভর করবে আদালতের শুনানির উপর।
করোনা আক্রান্ত গত মাসে 

কিন্তু তারপরও অস্ট্রেলিয়া পৌঁছানোর পরও অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স জকোভিচের ভিসা বাতিল করেছে। আদালতে পেশ করা নথিতে দাবি করা হয়েছে, গত ১৬ ডিসেম্বর জকোভিচ করোনা আক্রান্ত হয়েছিলেন। ১৪ দিনের মাথায় গিয়ে নিশ্চিত হওয়া যায় তার ৭২ ঘণ্টা আগে থেকে তাঁর জ্বর বা অন্য কোনও উপসর্গ ছিল না। তবে এই দাবি জকোভিচকে অস্ট্রেলীয় ওপেনে অংশগ্রহণের সুযোগ করে দেবে কিনা তা বলা যাচ্ছে না। কেন না, করোনা আক্রান্ত হওয়ায় ভ্যাকসিন না নিতে পারার যুক্তি অস্ট্রেলীয়দের ক্ষেত্রেই প্রযোজ্য, বিদেশিদের জন্য নয় বলে জানা যাচ্ছে। টেনিস অস্ট্রেলিয়াও জানিয়েছে, তারা কাউকে বিপথে চালিত করতে কোনও তথ্য সরবরাহ করেনি, বরং গোটা টিম দক্ষতার সঙ্গেই সব কিছু সামলাচ্ছে। জকোভিচ জঙ্গি বা বন্দি না হওয়া সত্ত্বেও তাঁকে নিয়ে যা হচ্ছে তা রাজনৈতিক নোংরামি বলে মন্তব্য করেছেন  তাঁর বাবা।

অস্ট্রেলিয়ান ওপেনে তিনি ৯ বারের চ্যাম্পিয়ন। বিশ্বের ১ নম্বর টেনিস তারকা। অস্ট্রেলীয় ওপেন খেতাব জিতলে রজার ফেডেরার ও রাফায়েল নাদালকে টপকে ২১টি গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড গড়ার হাতছানি সামনে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular