Thursday, September 29, 2022
HomeCORONAIndia diplomatically boycott China  বেজিং শীতকালীন অলিম্পিক অনুষ্ঠান বয়কট ভারতের

India diplomatically boycott China  বেজিং শীতকালীন অলিম্পিক অনুষ্ঠান বয়কট ভারতের

India diplomatically boycott China  বেজিং শীতকালীন অলিম্পিক অনুষ্ঠান বয়কট ভারতের

ইন্ডিয়া নিউজ বাংলা: বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান বয়কট করেছে ভারত।

২০২০ সালে গালওয়ান উপত্যকায় চিনা সৈন্যদের সঙ্গে ভারতের যুদ্ধের জেরেই এই সিদ্ধান্ত।  সেই সময়ে ভারতের বিপক্ষে যুদ্ধ করা চিনা সৈনিক কি ফাবাও অলিম্পিকের মশাল বহন করায় এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক।

images 3
গালওয়ান উপত্যাকায় যুদ্ধ করা চিনা সৈনিক কি ফাবাও অলিম্পিক মশাল হাতে

গালওয়ান উপত্যকায় ভারতের বিপক্ষে যুদ্ধ করা চিনা সৈনিক অলিম্পিকের মশাল বহন করায় এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক

এবারের এ অলিম্পিকে ৯২টি দেশের ২ হাজার ৮৩৩ জন খেলোয়াড় অংশ নেবেন। তাদের মধ্যে যারা করোনা আক্রান্ত তাদের হোটেলে আইসোলেটেড করে রাখা হয়েছে।

২০২০ সালের ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চিনের মধ্যে সংঘর্ষ হয়। তাতে মাথায় গুরুতর চোট পান এক সৈনিক। তিনিই এবার অলিম্পিকে মশাল বহর করছেন।

এবারের শীতকালীন অলিম্পিকে মিডিয়া বা অন্য যারা অলিম্পিকের সঙ্গে যুক্ত তাদের তুলনায় খেলোয়াড় এবং কর্মকর্তারাই বেশি করোনা আক্রান্ত হচ্ছেন বলে শোনা যাচ্ছে।

screen shot 2022 01 14 at 5 24 57 pm

তবে ভারতের অ্যাথলিটের সংখ্যা মাত্র একজন। আরিফ। তার সঙ্গে পাঁচ জনের দল গেছে চিনে। তাদের মধ্যে আরিফের ম্যানেজার মোহাম্মদ আব্বাস ওয়ানি আবার করোনা আক্রান্ত হয়েছিলেন। ফলে ভারত উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারবে কি না তাই নিয়েও সন্দেহ দেখা গিয়েছিল। পরে যদিও তার করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। তার পক্ষ থেকে জানানো হয়েছে, এই অলিম্পিকে মশাল বহন করেছেন চিনের এমন এক সেনা যিনি গালোয়ান উপতক্যায় ভারতের সঙ্গে সংঘর্ষে লিপ্ত ছিলেন। এই কারণে ভারত উদ্বোধনী অনুষ্ঠানও সম্প্রচার করবে না।

বাগচি বলেন, চিন যেভাবে অলিম্পিকে রাজনীতির রঙ লাগাল, তা নিন্দনীয়। ফলে কূটনৈতিকভাবে বেইজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় দল অংশগ্রহণ করবে না।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular