Thursday, September 29, 2022
HomepoliticalRussia-Ukraine crisis কত সেনা নিহত জানাল ইউক্রেন,বড় ক্ষতি রাশিয়ার

Russia-Ukraine crisis কত সেনা নিহত জানাল ইউক্রেন,বড় ক্ষতি রাশিয়ার

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: Russia-Ukraine crisis;  রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পেরিয়ে গেল প্রায় ৫০ দিন। এখনও ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে পারেনি রুশবাহিনী। তবে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ কয়েকটি শহর।এই অবস্থাতেও লড়াই চালাচ্ছে ইউক্রেনের সেনারা।

গত ১০ থেকে ১২ দিন বন্ধ থাকার পর ফের রকেট হানা দিয়েছে ইউক্রেনের বিভিন্ন শহরে। মূলত কৃষ্ণসাগরে রাশিয়ার মস্কভা যুদ্ধজাহাজকে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ডুবিয়ে দেওয়ার পরেই রাশিয়া পাল্টা আঘাত হানতে শুরু করেছে। ফলে আরও ভয়াবহ হচ্ছে যুদ্ধ।  সাধারণ মানুষ প্রাণ হারাচ্ছেন অনেক বেশি।

2022 03 06T124137Z 1358495640 RC2VWS9C4KI0 RTRMADP 3 UKRAINE CRISIS IRPIN 1

লড়াই যে আরও দীর্ঘ হতে চলেছে তা স্পষ্ট। এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ঘোষণা করেছেন, এই যুদ্ধে তাঁদের প্রায় আড়াই থেকে তিন হাজার সেনার মৃত্যু হয়েছে।  একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাক্ষাত্‍কারে জেলেনস্কি জানান, তাঁদের সেনা বীরের মতো যুদ্ধ করছে। তবে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের অবস্থা বেশ খারাপ। আহত সেনার সংখ্যাও ১০হাজার ছাড়িয়ে গিয়েছে। এছাড়াও এই যুদ্ধে অসংখ্য সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। তার সংখ্যা নির্দিষ্ট করে বলা যায়নি।

putin zelensky

ইউক্রেন প্রেসিডেন্ট দাবি করেন, এই যুদ্ধে এখনও পর্যন্ত প্রায় ২০ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। দেশবাসীর উদ্দেশে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, যুদ্ধক্ষেত্রে আমাদের সেনাবাহিনীর সাফল্য ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ। তবে এখনও আমরা দেশ থেকে হানাদারদের পুরোপুরি ছুঁড়ে ফেলতে পারেনি।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular