Friday, September 30, 2022
HomeIPLSrilanka crisis: Sangakkara, Jayawardene appeal শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটে সরকারকে এই আবেদন সাঙ্গাকারা,...

Srilanka crisis: Sangakkara, Jayawardene appeal শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটে সরকারকে এই আবেদন সাঙ্গাকারা, জয়বর্ধনেদের

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: Srilanka crisis: Sangakkara, Jayawardene appeal   কিংবদন্তি শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারা তার দেশে চলতি  অর্থনৈতিক সঙ্কটের বিষয়ে তার মতামত গনমাধ্যমে  জানিয়েছেন। শ্রীলঙ্কা সরকারকে দেশ ও এর জনগণের সর্বোত্তম স্বার্থে কাজ করার আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক সাঙ্গাকারা। দেশের চলতি অর্থনৈতিক সংকট নিয়ে চরম হতাশ সাঙ্গাকারা। বর্তমানে তিনি আইপিএল এ রাজস্থান রয়্যালস দলের কোচ এবং স্পোর্টিং ডিরেক্টর। কিন্তু মন পড়ে রয়েছে তার নিজের দেশ শ্রীলঙ্কায়। এই মুহূর্তে সব বিভেদ ছেড়ে দেশের মানুষের জন্য কাজ করা উচিত, এই আবেদন জানিয়েছেন সরকারকে। কারণ দেশের মানুষ সংকটে, তাদের সমস্যার সমাধানে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন সকলকে। সরকারের কাছে তাঁর আবেদন,  দেশের মানুষের কথা শুনুন, তাদের দুর্দশার  সমাধান করুন। সময় নষ্ট করার মতো অবস্থায় এখন নেই।

Screenshot 20220404 200116 Chrome

Srilanka crisis: Sangakkara, Jayawardene appeal  

সাঙ্গাকারার মতোই শ্রীলঙ্কার আরেক প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেও দেশের সরকারকে মানুষের জন্য কাজ করার আবেদন জানিয়েছেন। জয়বর্ধনে এই মুহূর্তে আইপিএলে রয়েছেন। তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ। কিন্তু তিনিও দেশের মানুষের জন্য উদ্বিগ্ন। মানুষের দুর্দশার জন্য তিনি সরকারের কিছু মানুষকে দায়ী করছেন এবং এই দুর্দশার জন্য তাদের পদত্যাগ করা উচিত বলেও তিনি মনে করেন। তা জানিয়েছেন গণমাধ্যমে।  “সত্যিকারের নেতাদের উচিত আমাদের দেশের জনগণকে তাদের দুর্দশায় ঐক্যবদ্ধভাবে রক্ষা করার জন্য এখানে ব্যাপক জরুরি প্রয়োজন। এই সমস্যাগুলো মনুষ্যসৃষ্ট এবং সঠিক, যোগ্য ব্যক্তিদের দ্বারা ঠিক করা যেতে পারে। এই দেশের অর্থনীতি নিয়ন্ত্রণকারী কিছু লোক জনগণের আস্থা হারিয়েছে এবং তাদের অবশ্যই সরে দাঁড়াতে হবে। দেশকে আস্থা ও বিশ্বাস দেওয়ার জন্য আমাদের তখন একটি ভাল রাজনৈতিক দল দরকার। নষ্ট করার কোন সময় নেই। এটি নম্র হওয়ার, অজুহাত না দেখানো এবং সঠিক কাজ করার সময়।   #PeoplePower,” তিনি টুইটারে লিখেছেন।

সাঙ্গাকারা-জয়বর্ধনের মতো আরো শ্রীলঙ্কার ক্রিকেটার যেমন মালিঙ্গা, রাজাপাকসে,তারাও একই আবেদন জানিয়েছেন সরকারকে। মানুষের দুর্দশা সমাধান করতে হবে এই আবেদন তাদের।

শ্রীলঙ্কা বর্তমানে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হচ্ছে। কারণ দেশে প্রয়োজনীয় সরবরাহের ঘাটতি এবং অন্যদের মধ্যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মতো সমস্যাগুলির সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের সরকার সংকটে দুর্বল পরিচালনার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে, কারণ মানুষ প্রতিদিন বাঁচার লড়াই চালিয়ে যাচ্ছে।

srilanka jpeg
দেশজুড়ে বিক্ষোভ

Srilanka crisis: Sangakkara, Jayawardene appeal  

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সঙ্কুচিত হওয়ায় শ্রীলঙ্কা সরকার গুরুতর সংকট মোকাবিলা করছে। শ্রীলঙ্কায় আমদানির জন্য বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ায় দেশে খাদ্য ও জ্বালানির তীব্র ঘাটতি রয়েছে। মানুষ প্রতিদিন চার ঘন্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং সরবরাহ শেষ হয়ে গেছে।
চলতি অর্থনৈতিক সংকটের মধ্যে, কিংবদন্তি শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারা তার মতামত শেয়ার করেছেন এবং তার দেশের জনগণের ঐক্যবদ্ধ থাকার আশা প্রকাশ করেছেন।

srilanka jpeg 1
ইতিমধ্যেই দেশে জরুরি অবস্থা জারি হয়েছে

এদিকে শ্রীলঙ্কা সরকার দেশে বিক্ষোভের মধ্যে শনিবার ৩৬ ঘন্টার কারফিউ জারি করেছে। রাষ্ট্রপতি রাজাপাকসেও ১ এপ্রিল থেকে অবিলম্বে দেশে সাধারণ জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। সরকারও সমাবেশ নিষিদ্ধ করেছিল এবং সঙ্কটের মধ্যে পরিকল্পিত বিক্ষোভ দমন করার জন্য সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া  হয়েছে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular