Saturday, January 28, 2023
HomeFootballUkraine attack: Russia lose Champions League final ইউক্রেন আক্রমণের পর চ্যাম্পিয়ন্স...

Ukraine attack: Russia lose Champions League final ইউক্রেন আক্রমণের পর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল রাশিয়া থেকে সরল ফ্রান্সে

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:  Ukraine attack: Russia lose Champions League final ইউক্রেন আক্রমণের পর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল  রাশিয়া থেকে সরল ফ্রান্সে

ইউক্রেনের ওপর রাশিয়া আক্রমণের পর তার প্রভাব পড়ল ফুটবলেও। উয়েফা, চ্যাম্পিয়ন্স লিগ পুরুষদের ফাইনাল রাশিয়া থেকে সরিয়ে নিল। ফাইনাল ম্যাচ এবার হবে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ২০২২ এর ফাইনাল ম্যাচ প্যারিসে স্থানান্তরীত করার জন্য উয়েফা (UEFA )  জরুরী সভা ডাকে। ওই জরুরী সভা করার পরে ২০২২ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আর অনুষ্ঠিত হবে না, বলে ঘোষণা করেছে উয়েফা।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশী ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করার পর শুক্রবার উয়েফর কার্যনির্বাহী কমিটির এক ‘বিশেষ বৈঠকে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়।

st Petersburg stad 1
সেন্ট পিটার্সবার্গে হওয়ার কথা ছিল পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

পুতিনের নিজ শহর সেন্ট পিটার্সবার্গে ২৮ মে ৬৮,০০০ দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম গ্যাজপ্রম এরিনায় ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ম্যাচটিকে প্যারিসে স্থানান্তরিত করেছে।

Ukraine attack: Russia lose Champions League final

উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্ডার সেফেরিন বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করেছেন ফাইনাল প্যারিসে আয়োজন করার পরিকল্পনায় সম্মতি জানাতে।

যদিও লন্ডনের বেশ কয়েকটি ভেন্যু – যেমন ওয়েম্বলি এবং এমিরেটস -কে ফাইনাল আয়োজনের সম্ভাব্য বিকল্প হিসাবে বিবেচনা করা।

Paris as replacement 

ফাইনাল খেলা এখন সেন্ট-ডেনিসের উত্তর প্যারিসের শহরতলির স্টেড ডি ফ্রান্সে অনুষ্ঠিত হবে।

২০০৬ সালে আর্সেনাল বার্সেলোনার কাছে পরাজিত হওয়ার পর , এই স্টেডিয়াম প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজন করছে।

champions league

একটি বিবৃতিতে বলা হয়েছে : ‘ইউরোপের নিরাপত্তা পরিস্থিতির গুরুতর বৃদ্ধির পরে উয়েফা নির্বাহী কমিটি আজ একটি বিশেষ বৈঠক করেছে।

UEFA কার্যনির্বাহী কমিটি ২০২১/২০ উয়েফা পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সেন্ট পিটার্সবার্গ থেকে সেন্ট-ডেনিসের স্টেডে ডি ফ্রান্সে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। খেলাটি প্রাথমিকভাবে নির্ধারিত ২৮ মে শনিবার রাতে খেলা হবে।

Ukraine attack: Russia lose Champions League final

উয়েফার বিবৃতি-

“The UEFA Executive Committee today held an extraordinary meeting following the grave escalation of the security situation in Europe.

The UEFA Executive Committee decided to relocate the final of the 2021/22 UEFA Men’s Champions League from Saint Petersburg to Stade de France in Saint-Denis. The game will be played as initially scheduled on Saturday 28 May at 21:00 CET.

UEFA wishes to express its thanks and appreciation to French Republic President Emmanuel Macron for his personal support and commitment to have European club football’s most prestigious game moved to France at a time of unparalleled crisis. Together with the French government, UEFA will fully support multi-stakeholder efforts to ensure the provision of rescue for football players and their families in Ukraine who face dire human suffering, destruction and displacement.

At today’s meeting, the UEFA Executive Committee also decided that Russian and Ukrainian clubs and national teams competing in UEFA competitions will be required to play their home matches at neutral venues until further notice.

The UEFA Executive Committee further determined to remain on standby to convene further extraordinary meetings, on a regular ongoing basis where required, to reassess the legal and factual situation as it evolves and adopt further decisions as necessary.”

ফরাসি প্রেসিডেন্টকে ধন্যবাদ উয়েফার

stade de france
প্যারিসের স্টেড ডি ফ্রান্স, এখানে ফাইনাল সরে গেছে

‘উয়েফা  এই অভূতপূর্ব সংকটের সময়ে ইউরোপীয় ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ খেলা ফ্রান্সে স্থানান্তরিত করার জন্য ব্যক্তিগত সমর্থন এবং প্রতিশ্রুতির জন্য ফরাসি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করতে চায়।

‘ফরাসি সরকারের সঙ্গে একসাথে, UEFA,  ইউক্রেনের ফুটবল খেলোয়াড় এবং তাদের পরিবারের জন্য যারা মারাত্মক মানবিক দুর্ভোগ, ধ্বংস এবং বাস্তুচ্যুতির মুখোমুখি, তাদের উদ্ধারের ব্যবস্থা নিশ্চিত করতে বহু-স্টেকহোল্ডারদের জন্য এই কাজে সম্পূর্ণভাবে সমর্থন করবে।’

Paris is replacement

উয়েফা, রাশিয়া বা ইউক্রেনে খেলার কথা ছিল এমন টুর্নামেন্টের যেকোনও ম‍্যাচ  স্থানান্তরীত করার সিদ্ধান্ত নিয়েছে

উয়েফা, রাশিয়া বা ইউক্রেনে খেলার কথা ছিল এমন টুর্নামেন্টের যেকোনও ম‍্যাচ  স্থানান্তরীত করার সিদ্ধান্ত নিয়েছে। এই মুহূর্তে শুধুমাত্র একটি ক্লাব ম্যাচকে এই  পরিস্থিতি প্রভাবিত করে: ইউরোপা লিগে স্পার্টাক মস্কোর পরবর্তী হোম খেলা।

রাশিয়া থেকে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সরানোর দাবি


fifaচেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং সুইডেন, রাশিয়ায় তাদের নির্ধারিত বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলি সরানোর জন্য একটি যৌথ বিবৃতি প্রকাশ করে

অন্যদিকে এই ঘটনায় ফিফাকেও, উয়েফার পদাঙ্ক অনুসরণ করার জন্য এখন আরও চাপ এসে পড়েছে। কারণ চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং সুইডেন, রাশিয়ায় তাদের নির্ধারিত বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলি সরানোর জন্য একটি যৌথ বিবৃতি প্রকাশ করে।

উয়েফা আরও জানিয়েছে এই ঘটনা এবং পরিস্থিতির পরিবর্তন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular