Friday, October 7, 2022
HomeWorldUkraine attack Russia ইউক্রেনের ক্ষেপণাস্ত্রে  রাশিয়ার যুদ্ধজাহাজ ডুবেছে, অস্বীকার পুতিনের দেশের

Ukraine attack Russia ইউক্রেনের ক্ষেপণাস্ত্রে  রাশিয়ার যুদ্ধজাহাজ ডুবেছে, অস্বীকার পুতিনের দেশের

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: Ukraine attack Russia;    কৃষ্ণ সাগরে রাশিয়ার  অন্যতম বৃহৎ যুদ্ধজাহাজ গুরুতর ক্ষতির সম্মুখীন হয়ছে।   বৃহস্পতিবার ভোরে বন্দরে ফেরার পথে ডুবে যায় ওই যুদ্ধ জাহাজ মস্কভা।  মস্কোর জন্য এটা এক বড় প্রতীকী আঘাত। মনে করা হচ্ছে উভয় পক্ষই পূর্ব ডনবাস অঞ্চলে সম্ভাব্য ধ্বংসাত্মক যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। উল্লেখ‍্য  রাশিয়ার ইউক্রেন আগ্রাসন এখন অষ্টম সপ্তাহে প্রবেশ করেছে।

Screenshot 20220415 123848 Chrome
উপগ্রহ থেকে কৃষ্ণ সাগরে মস্কোভা ক্রুজারের ছবি, ক্ষেপনাস্ত্রের আঘাতে ডুবে গেছে বলা হচ্ছে

ক্ষেপণাস্ত্র ক্রুজার মস্কোতে বিস্ফোরণের কারণ নিয়ে বিতর্ক রয়েছে, রাশিয়া বলেছে যে জাহাজে আগুনের গোলাবারুদ বিস্ফোরিত হয়েছে এবং ক্রুদের সরিয়ে নিতে বাধ্য করেছে। ইউক্রেন বলেছে যে এটি একটি ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ান জাহাজে আঘাত করেছে এবং একজন ঊর্ধ্বতন মার্কিন অধিকর্তা বৃহস্পতিবার সন্ধ্যায় আমেরিকার সংবাদমাধ্যমকে বলেছেন যে ইউক্রেনের হামলার ফলে জাহাজটি ডুবে গেছে, তবে কোন অস্ত্র ব্যবহার করা হয়েছিল তা নিশ্চিত করেননি।

Screenshot 20220414 233329 Twitter
পুতিন ও মেদভেদেভ

এর আগের দিন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জাহাজের ক্ষতিকে রাশিয়ার জন্য একটি ধাক্কা বলে অভিহিত করেছিলেন। তিনি একটি প্রাতঃরাশের শো তে  বলেছেন, হয় এটি রাশিয়ার “শুধু অযোগ্যতা” বা “তারা আক্রমণের শিকার হয়েছিল,”  “রাশিয়ার জন্য বিশেষভাবে ভাল ফলাফল নয়।”

Screenshot 20220414 224814 Twitter
সুইডেন ও ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

এদিকে ছোট ইউরোপীয় দেশগুলি যারা রাশিয়ার দ্বারা ভীত বোধ করে তারাও ইউক্রেনে অস্ত্র সাহায্য পাঠিয়েছে । ইতিমধ্যেই ফিনল্যান্ড এবং সুইডেন বুধবার ইঙ্গিত দিয়েছে যে তারা ন্যাটোতে যোগদানের কথা বিবেচনা করবে, এবং তাদের নিরপেক্ষ অবস্থার অবসান ঘটাবে। বৃহস্পতিবার, রাশিয়া এই দুই দেশকেই সতর্ক করেছে যে তারা জোটে যোগ দিলে মস্কো বাল্টিক সাগরে তার সামরিক বাহিনীকে শক্তিশালী করবে। সঙ্গে পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হবে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular