Friday, December 9, 2022
HomeNationalUkraine War End date ইউক্রেন যুদ্ধের 'শেষ' কবে জানিয়েছেন পুতিন, এভাবেই বিজয়...

Ukraine War End date ইউক্রেন যুদ্ধের ‘শেষ’ কবে জানিয়েছেন পুতিন, এভাবেই বিজয় দিবস ফিরিয়ে আনবেন রাশিয়ার নেতা

 

সাম‍্যজিৎ ঘোষ,ইন্ডিয়া নিউজ বাংলা,কলকাতা: Ukraine War End date   ইউক্রেনের সঙ্গে যুদ্ধের শেষ দিন কবে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন  অন্দরমহলে ঘোষণা করে দিয়েছেন এমনই ধারণা করছেন গোয়েন্দারা।
পুতিন ‘ইতিমধ্যেই ৯ মে ইউক্রেনের যুদ্ধের “শেষ” হিসাবে ঘোষণা করেছেন – একই তারিখের সঙ্গে মিলে যায় যেভাবে রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের পরাজিত করেছিল’, কিইভ কর্মকর্তা দাবি করেছেন।

যে মূল বিষয় গুলি উঠে আসছে তা হল;

  • ইউক্রেনের সশস্ত্র বাহিনী দাবি করেছে যে পুতিন ৯ মে যুদ্ধ শেষ করার পরিকল্পনা করছেন
  • রাশিয়া প্রতি বছর ৯ মে মস্কোতে একটি অসাধারণ বিজয় দিবস কুচকাওয়াজ করে
  • ৯মে সেই দিনটিকে চিহ্নিত করে যেদিন নাৎসি জার্মানি আত্মসমর্পণ করেছিল, ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি ঘটে।    
russia 1
৯ মে বিজয় দিবস পালন করে রাশিয়া
Ukraine War End date

ভ্লাদিমির পুতিন  ইতিমধ্যেই ইউক্রেনের যুদ্ধের ‘শেষ’ ঘোষণা করেছেন, কিভের গোয়েন্দা কর্তারা দাবি করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের পরাজিত করার জন্য রাশিয়া যে তারিখটি উদযাপন করেছিল তার সাথে মিলেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন যে রুশ প্রোপাগান্ডা একটি ‘ধারণা দিয়েছে যে ৯মে ২০২২ এর আগে যুদ্ধ শেষ করতে হবে’।

নাৎসি জার্মানির আত্মসমর্পণ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি উপলক্ষে রাশিয়া প্রতি বছর সেই তারিখে মস্কোর রেড স্কোয়ারে একটি অসাধারণ বিজয় দিবসের কুচকাওয়াজ করে ।

victory day018
মস্কোর রেড স্কোয়ারে পালিত হয় বিজয় দিবস
Ukraine War End date

সমাজ মাধ্যমে একটি  পোস্টে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন: “উপলব্ধ তথ্য অনুসারে, রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর কর্মীদের মধ্যে, প্রচারের কাজ ক্রমাগত করা হচ্ছে, যা ধারণাটি চাপিয়ে দেয় যে যুদ্ধ ৯ মে ২০২২ এর আগে শেষ করতে হবে।’

তারা আরও দাবি করেছে যে, ইউক্রেনের সীমান্তের কাছাকাছি অঞ্চলে স্থাপিত রাশিয়ার চিকিৎসা প্রতিষ্ঠানগুলি ‘রাশিয়ান ফেডারেশনের আহত সেনাদের দ্বারা দখল করা হয়েছে যারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছিল এবং যুদ্ধে প্রতিরক্ষা বাহিনীর ইউনিটগুলির মুখোমুখি হয়েছিল।

29823 parade 1 739 416

Ukraine War End date

ইউক্রেনে প্রবল প্রতিরোধের মুখে ধাক্কা রুশদের

ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলেছে যে রাশিয়ান দখলদাররা ইউক্রেনের শহর ও শহরগুলিতে ‘বিশাল সমস্যার’ সম্মুখীন হচ্ছে এবং ‘স্থানীয় জনগণের সমর্থন নেই’।  তারা দাবি করেছে যে, ক্রিমিয়ায়, একটি রাশিয়ান ব্রিগেড ইউনিটের ১০০ জন মৃত সদস্যের জন্য একটি অনুষ্ঠান করেছে। তারা বলেছে যে সেভাস্তোপল শহরে একই রকম দৃশ্য দেখা গেছে যেখানে তারা দাবি করেছে যে ব্ল্যাক সি ফ্লিটের মেরিনরা নিহত হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আপডেটে বলা হয়েছে যে রাশিয়ান সৈন্যরা ডোনেটস্ক অঞ্চলের ডোকুচাইভস্কে একটি ‘পরিস্রাবণ শিবির’ স্থাপন করেছে, যারা বেসামরিক নাগরিকদের অবরুদ্ধ শহর মারিউপোল থেকে পালানোর চেষ্টা করছে।

এর থেকে পরিষ্কার যে ইউক্রেন যুদ্ধ দীর্ঘ করতে চাননা পুতিন। তাই যে কোন রকম ভাবেই ইউক্রেনকে আত্মসমর্পণে বাধ্য করতে চাইছে রাশিয়া। ইতিমধ্যেই ইউক্রেনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রচুর সাধারণ মানুষ নিহত হয়েছেন। বাদ যাননি শিশুরাও।  ৬ লক্ষের বেশি মানুষ দেশছাড়া হয়েছেন।

UkraineCrimes A
ইউক্রেনে নিরাপত্তাহীনতায় শিশুরাও

2022 03 06T124137Z 1358495640 RC2VWS9C4KI0 RTRMADP 3 UKRAINE CRISIS IRPIN 1

অন্যদিকে রুশদেরও যথেষ্ট ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে। একইসঙ্গে  অর্থনৈতিক অবরোধ সামলাতে হচ্ছে। সব দিক দিয়ে পুতিন কিন্তু  যথেষ্ট সমস্যায়, তাই তিনিও চান যত তাড়াতাড়ি সম্ভব এই যুদ্ধের শেষ হোক। বিজয় দিবস এর দিনই তা চাইছেন তার কারণ তিনি এর আগেই বলেছিলেন ইউক্রেনকে “নিও নাৎসি” মুক্ত করাই তার লক্ষ্য।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular